Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Skin Care Tips

পুজোর আগে মাত্র পনেরো দিনেই কী ভাবে পাবেন জেল্লাদার ত্বক? উপায় জানালেন কেয়া শেঠ

পুজোর কেনাকাটা ইতিমধ্যেই শেষ করে ফেলেছেন কেউ কেউ। তবে কেবল ভাল পোশাক পরলেই তো আর হল না, ত্বকের জেল্লা না থাকলে সবই বৃথা! কী ভাবে যত্ন নেবেন ত্বকের, হদিস দিলেন কেয়া শেঠ।

পুজোর এক সপ্তাহ আগে থেকে কী ভাবে ত্বকের পরিচর্যা করবেন, তারই হদিস দিলেন কেয়া।

পুজোর এক সপ্তাহ আগে থেকে কী ভাবে ত্বকের পরিচর্যা করবেন, তারই হদিস দিলেন কেয়া। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ০৯:১৪
Share: Save:

দুর্গাপুজো আসতে আর মাত্র দিন সতেরো বাকি! হাতে সময় একেবারেই কম। প্রস্তুতি তুঙ্গে। পুজোর কেনাকাটা ইতিমধ্যেই শেষ করে ফেলেছেন কেউ কেউ। তবে কেবল ভাল পোশাক পরলেই তো আর হল না। ত্বকের জেল্লা না থাকলে যে সবই বৃথা!

Advertisement

পুজোয় যতই মেকআপ করা হোক না কেন, ত্বক ভিতর থেকে সুস্থ না থাকলে জেল্লা কখনওই আসবে না। আনন্দবাজার অনলাইনকে জানালেন রূপচর্চা সহায়ক ও রূপটানশিল্পী কেয়া শেঠ। তিনি বলেন, ‘‘পুজোয় সকলের নজর কাড়তে হলে ত্বক পরিচর্যার জন্য একটু সময় বার করে নিতেই হবে। সালোঁয় যাওয়ার সময় নেই? তা হলে ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন ফেসপ্যাক! পুজোর আগে চটজলদি জেল্লা আনতে ভরসা রাখতে পারেন প্রাকৃতিক উবটনের উপর।’’

পুজোর এক সপ্তাহ আগে থেকে কী ভাবে ত্বকের পরিচর্যা করবেন, তারই হদিস দিলেন কেয়া।

ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে কী ভাবে জেল্লা আনবেন?

Advertisement

তৈলাক্ত ত্বকের সমস্যায় আঙুর দারুণ কাজ করে। কালো বা সবুজ যে কোনও আঙুরের রসের সঙ্গে মধু মিশিয়ে নিয়মিত ব্যবহার করা যেতে পারে। পরামর্শ দিলেন কেয়া। বললেন, ‘‘জেল্লা বাড়াতে এই প্যাক দারুণ উপকারী। ওপেন পোর্‌সের সমস্যা দূর করতেও এই রস কাজে আসে। আঙুরের রস কিন্তু টোনার হিসাবেও ব্যবহার করতে পারেন। আঙুরের রস স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে ফিরে মুখ ধুয়ে রোজ ব্যবহার করুন এই বিশেষ টোনার, সপ্তাহ খানেকের মধ্যেই পরিবর্তন চোখে পড়বে।’’

বাহারি প্রসাধনী নয়, ঘরোয়া উপাদানেই ফিরতে পারে ত্বকের জেল্লা।

বাহারি প্রসাধনী নয়, ঘরোয়া উপাদানেই ফিরতে পারে ত্বকের জেল্লা। ছবি- সংগৃহীত

ত্বক যদি শুষ্ক হয়, তবে কী ভাবে জেল্লা আনবেন?

সারা বছর যাঁদের ত্বক শুষ্ক থাকে, তাঁদের জন্য ছানা ভীষণ উপকারী, জানালেন কেয়া। ভাল করে ছানা ফেটিয়ে নিয়ে তার সঙ্গে মধু আর কমলালেবুর রস মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফেলতে পারেন। শুষ্ক ত্বকে জেল্লা আনতে দারুণ কাজ করে এই প্যাক। টাটকা কমলালেবু না পাওয়া গেলে পাকা পেঁপের সঙ্গে মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

স্ক্রাবিং কত গুরুত্বপূর্ণ? কী মনে করেন কেয়া?

পুজোর আগে জেল্লা ফেরাতে নানা প্রসাধনী ব্যবহার করলেও আমরা ভুলে যাই স্ক্রাবিংয়ের কথা। অথচ ত্বকের জেল্লা বাড়াতে স্ক্রাবিং ভীষণ জরুরি বলে মনে করালেন কেয়া। কেবল মুখেই নয়, সারা গায়ে করতে হবে স্ক্রাবিং। বাহারি প্রসাধনী নয়, ঘরোয়া উপাদানেই ফিরতে পারে ত্বকের জেল্লা। এ ক্ষেত্রে পাকা কলা হাতে চটকিয়ে নিয়ে তাতে এক চামচ চিনি ও সামান্য ময়দা মিশিয়ে বানিয়ে ফেলুন ঘরোয়া স্ক্রাব। মুখ এবং সারা শরীরে এই স্ক্রাব ব্যবহার করুন নিয়মিত, পুজোর আগে দারুণ জেল্লা বাড়বে।

লাল চন্দন দিন কয়েক ব্যবহার করলেই ব্রণর সমস্যা দূর হবে।

লাল চন্দন দিন কয়েক ব্যবহার করলেই ব্রণর সমস্যা দূর হবে। ছবি- সংগৃহীত

ট্যান পড়েছে? পুজোর আগে কী ভাবে কালচে ভাব দূর হবে?

কেয়া বললেন, ‘‘ট্যান দূর করার জন্য টম্যাটো খুব ভাল কাজ করে। এক চামচ টক দই, এক চামচ টম্যাটোর রস ও ১০ ফোঁটা লেবুর রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে সপ্তাহে দু’তিন বার ব্যবহার করুন। সংবেদনশীল ত্বক হলে লেবু ব্যবহার করবেন না। মিনিট পনেরো প্যাকটি মুখে লাগিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন, ট্যানের সমস্যা দূর হবে। হাতে পায়ের ট্যান দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।’’

পুজোর আগেই ব্রণ বেরিয়েছে? সমাধান কোন পথে?

এই ক্ষেত্রে অর্জুন গাছের ছালেই হতে পারে মুশকিল আসান, বক্তব্য কেয়ার। চন্দন পিঁড়িতে অর্জুন গাছের ছাল ঘষে নিয়ে ব্রণর উপরে লাগিয়ে রাখুন। অর্জুন গাছের ছাল না পাওয়া গেলে লাল চন্দনও ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে এই মিশ্রণ ব্রণর উপরে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। দিন কয়েক ব্যবহার করলেই ব্রণর সমস্যা দূর হবে।

উন্মুক্ত রোমকূপ সমস্যা তৈরি করছে? কী ভাবে সামলাবেন?

কেয়ার কথায়, এই সমস্যায় কমবেশি সকলেই ভুগছেন। এ ক্ষেত্রে নিম জল কাজে লাগাতে পারেন। বরফের ট্রেতে নিম জল ভরে ফ্রিজে জমিয়ে নিন। রোজ দু’বেলা করে সেই বরফ মুখে ঘষুণ। পুজোর আগে নিয়মিত ব্যবহার করে দেখুন। ওপেন পোর‌্সের সমস্যা কিছুটা হলেও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.