Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Fashion Tips for Durga Puja

পুজোয় হরেক কায়দায় রাঙিয়ে তুলুন নখও! বাড়িতে বসেই করে ফেলতে পারেন পছন্দের ‘নেল আর্ট’

সালোঁয় গিয়ে নেল আর্ট করাতে বেশ ভালই খরচ পড়ে। কায়দা জানলে বাড়িতেও করা যেতে পারে ‘নেট আর্ট’! খুব বেশি জিনিসপত্র ছাড়াই এই বদলে ফেলতে পারেন নখের নকশা। জেনে নিন কী ভাবে?

নেল আর্টের ট্রেন্ড এসে গিয়েছে বেশ কিছু বছর।

নেল আর্টের ট্রেন্ড এসে গিয়েছে বেশ কিছু বছর। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪২
Share: Save:

নখের সৌন্দর্যের কদর সর্বত্র। তা সে ছোট করে কাটা নখ হোক কিংবা খানিকটা বাড়িয়ে ধারগুলি গোলাকার বা আয়তাকার করে কাটা হোক। নখের সৌন্দর্য বজায় রাখার জন্য কসরতও কম করতে হয় না। তবে ম্যানিকিয়োর করার পর চোখে পড়ার জন্য নেল পলিশই শেষ কথা নয়। নেল আর্টের ট্রেন্ড এসে গিয়েছে বেশ কিছু বছর। সালোঁয় গিয়ে নেল আর্ট করাতে বেশ ভালই খরচ পড়ে। কায়দা জানলে বাড়িতেও করা যেতে পারে ‘নেট আর্ট’!

ফ্রেঞ্চ ম্যানিকিয়োর নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্ট হল স্বাভাবিক নখের রঙের উপর একটু উজ্জ্বল ছোঁয়া। করা খুব সহজ। পরিশ্রম কম হয়। প্রথম বার যাঁরা বাড়িতে বসে নেল আর্ট করছেন, তারা এই বিশেষ ধরনটি দিয়ে শুরু করতে পারেন। এর জন্য প্রয়োজন হাল্কা গোলাপি রঙের নেলপলিশ, রং ছাড়া ট্রানস্পারেন্ট নেলপলিশ এবং সাদা রঙের নেলপলিশ।

পদ্ধতি: প্রথমে জলের রঙের নেলপলিশ দিয়ে বেস কোট করে নিন। শুকিয়ে গেলে দু’কোট গোলাপি রঙের নেল পলিশ লাগিয়ে দিন। এ বার নখের উপরের যেটুকু অংশে সাদা করতে চান, ধীরে ধীরে সেখানে সাদা নেল পলিশ লাগান। শুকনো হয়ে গেলে আরও এক বার রংহীন নেলপলিশ লাগিয়ে নিন। এতে নখটা দেখতে উজ্জ্বল লাগবে।

ফ্রেঞ্চ ম্যানিকিয়োর নেল আর্ট।

ফ্রেঞ্চ ম্যানিকিয়োর নেল আর্ট। ছবি: সংগৃহীত

মার্বল নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্টটি করার জন্যও খুব বেশি দক্ষতার প্রয়োজন নেই। এর জন্য দরকার তিন থেকে চার রঙের নেলপলিশ। একটি বড় বাটি জল, টুথপিক, পেট্রোলিয়াম জেলি থাকলেই হল।

পদ্ধতি: প্রথমেই নখের চারপাশের চামড়ায় ঘন করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে দিন। এর পর পছন্দ মতো তিন-চার রঙের নেলপলিশ বেছে নিন। খেয়াল রাখবেন, রঙগুলি যাতে একে অপরের সঙ্গে মানায়। একটি পাত্রে জল ভরে তার মধ্যে এক ফোঁটা করে নেলপলিশ ঢালতে থাকুন। প্রতি বার আলাদা নেলপলিশ দেবেন। এতে একটি বৃত্ত তৈরি হবে। বৃত্ত তৈরি হলে একটি টুথপিক দিয়ে নিজের পছন্দমতো ডিজাইন তৈরি করে ফেলুন। নেলপলিশের ডিজাইনের মধ্যে একটি একটি করে আঙুল ডোবান। এর পরে নখে ডিজাইন হয়ে গেলে আঙুল তুলে নিন। নখের বাইরে লেগে থাকা অতিরিক্ত নেলপলিশ সাবধানে মুছে ফেলুন।

মার্বল নেল আর্ট।

মার্বল নেল আর্ট। ছবি: সংগৃহীত

ক্লিন লাইনস নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: সেলোটেপ এবং পছন্দের রঙের নেলপলিশের সাহায্যে এই নেল আর্টটি সহজেই করে ফেলুন।

পদ্ধতি: প্রথমেই পছন্দমতো দু’টি উজ্জ্বল রঙের নেলপলিশ বেছে নিন। একটি রঙের নেলপলিশ লাগিয়ে শুকনো হতে দিন। এর পরে একটি নখের উপর ক্রিসক্রস করে লাগিয়ে নিন যাতে মাঝখানে খানিকটা ফাঁক থাকে। ফাঁকা অংশে হালকা রঙের নেলপলিশ দিয়ে ফাঁকা অংশটি ভরে নিন।

ক্লিন লাইনস নেল আর্ট।

ক্লিন লাইনস নেল আর্ট। ছবি: সংগৃহীত

এর পরে একটি নখের উপর ক্রিসক্রস করে লাগিয়ে নিন যাতে মাঝখানে খানিকটা ফাঁক থাকে। ফাঁকা অংশে হালকা রঙের নেলপলিশ দিয়ে ফাঁকা অংশটি ভরে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Art Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE