Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hair mask

পুজোর আগে চুলে জেল্লা চাই? নারকেল তেলে কী মেশালে মিলবে সুফল?

চুলের সবচেয়ে ভাল বন্ধু হল নারকেল তেল। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করার চেয়ে চুলের যত্নে অন্যতম ভরসা হতে পারে নারকেল তেল। কী ভাবে মাখবেন জেনে নেওয়া জরুরি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩৬
Share: Save:

ত্বক থেকে চুল— সবেতেই পুজোতে চাই আলাদা জেল্লা। পুজো শুরু হয়ে গিয়েছে। ধীরে ধীরে মূল পর্বের দিকে এগোচ্ছে। এই সময় প্রতিটি মুহূর্ত খুব গুরুত্বপূর্ণ। রূপচর্চার প্রতিটি ধাপ হওয়া চাই নিঁখুত। সাজগোজের অন্যতম অঙ্গ চুল। কেতাদুরস্ত পোশাকের সঙ্গে মানানসই কেশসজ্জা না হলে মানাবে না। তাই ত্বকের পাশাপাশি চুলেও চাই সমান জেল্লা। চুলের সবচেয়ে ভাল বন্ধু হল নারকেল তেল। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করার চেয়ে চুলের যত্নে অন্যতম ভরসা হতে পারে নারকেল তেল। তবে শুধু নারকেল তেল মাখলে কিন্তু হবে না। এর সঙ্গে মেশাতে হবে কয়েকটি উপাদান। তা হলেই মিলবে সুফল।

নারকেল তেল আর মধু

শুধু ত্বক নয়, মধু চুলের জন্যেও সমান উপকারী। একটি পাত্রে নারকেল তেল এবং মধু একসঙ্গে মিশিয়ে নিয়ে হালকা গরম করে নিন। ঠান্ডা হলে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলের গোড়ার ভাল করে স্প্রে করে নিন। সুফল পাবেন।

নারকেল তেল এবং ডিম

চুলের পুষ্টি জোগায় ডিম। নারকেল তেলের সঙ্গে যদি জোট বাঁধে ডিম, তা হলেই কেল্লাফতে। একটি পাত্রে ৫চা চামচ নারকেল তেল এবং ডিমের সাদা অংশটি নিন। চামচ দিয়ে ভাল করে গুলিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে ১৫ মিনিট মতো রেখে দিন। সময় হয়ে এলে শ্যাম্পু করে নিন।

নারকেল তেল এবং অ্যাপেল সিডার ভিনিগার

অনেকেই হয়তো জানেন না ওজন কমানোর পাশাপাশি অ্যাপেল সিডার ভিনিগার চুলের জেল্লাও বাড়ায়। ২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। শ্যাম্পু করার আগে ভাল করে এই মিশ্রণটি মাথায় মেখে নিন। কিছু ক্ষণ রেখে মাথা ধুয়ে নিন। পুজো বলে নয়। সারা বছর চুলের যত্ন নিতে এই টোটকাগুলো কিন্তু মেনে চলতে পারেন। কাজে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE