Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Skincare Regime

অতিরিক্ত মেক আপ আর টানা রাতজাগায় ত্বক ক্লান্ত? উৎসবের ধকল কাটাতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

পুজোর কটা দিন রাত জেগে ঠাকুর দেখা, বাইরে খাওয়া, অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করার প্রভাব পড়েছে আপনার ত্বকে? তাই ত্বকের ক্লান্তি কাটিয়ে উঠতে বাড়িতেই করুন পরিচর্যা।

পুজোর কটা দিন রাত জেগে ঠাকুর দেখা, বাইরে খাওয়ার প্রভাব পড়েছে আপনার ত্বকে?

পুজোর কটা দিন রাত জেগে ঠাকুর দেখা, বাইরে খাওয়ার প্রভাব পড়েছে আপনার ত্বকে? ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৪:১২
Share: Save:

পুজোর কটা দিন রাত জেগে ঠাকুর দেখা, বাইরে খাওয়া, অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করার প্রভাব পড়েছে আপনার ত্বকে। চোখেমুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। এখানেই শেষ নয়, এত কিছুর পরও হয়েছে সিঁদুরখেলা। যার ফলে ত্বক হয়ে পড়েছে শুষ্ক। শীত আসার আগেই যদি ত্বক এত অনুজ্জ্বল হয়ে পড়ে, দেখতে মোটেই ভাল লাগে না। তাই ত্বকের ক্লান্তি কাটিয়ে উঠতে বাড়িতেই করুন পরিচর্যা।

১) ডাবল ক্লেনজিং

এমনিতে বাইরে থেকে এসে আমরা তো হালকা কোনও ফেসওয়াশ দিয়ে সাধারণ ভাবে মুখ পরিষ্কার করেই থাকি। তবে, ডাবল ক্লেনজিং-এর ক্ষেত্রে বিষয়টা একটু আলাদা। ত্বককে গভীর ভাবে পরিষ্কার করতে প্রথমে অয়েল বেসড্ কোনও ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। চাইলে নারকেল তেলও ব্যবহার করতে পারেন।

তার পর, হালকা কোনও ফেসওয়াশ দিয়ে মুখের অতিরিক্ত তেল ধুয়ে ফেলুন। এতে মুখ পরিষ্কারও হবে আর ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

২) টোনিং

ডাবল ক্লেনজিং পদ্ধতিতে মুখ পরিষ্কার করার পর, মুখের ছোট ছোট রন্ধ্রগুলি খুলে যায়। ছিদ্রগুলিকে সঙ্কুচিত করতে, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে এবং ত্বকে টান টান ভাব ধরে রাখতে টোনার মাখতে কিন্তু ভুলবেন না। বাজার থেকে কেনা গোলাপ জলও টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আবার বাড়িতেই শসার রস বা আলুর রসের সঙ্গে অ্যালো ভেরা জেল বা ভিটামিন ই মিশিয়ে ব্যবহার করতে পারেন।

পুজোর পর থেকেই একটু করে আবহাওয়া পাল্টাতে শুরু করে, যার প্রভাব পড়ে আমাদের ত্বকে।

পুজোর পর থেকেই একটু করে আবহাওয়া পাল্টাতে শুরু করে, যার প্রভাব পড়ে আমাদের ত্বকে। ছবি : সংগৃহীত

৩) সিরাম

পুজোর পর থেকেই একটু একটু করে আবহাওয়া পাল্টাতে শুরু করে। যার প্রভাব পড়ে আমাদের মুখে। এই সময় ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চামড়া কুঁচকে যাওয়ার মতো ঘটনা খুবই স্বাভাবিক। তাই এখন থেকেই প্রতি দিনের রূপচর্চায় সিরাম যোগ করা অত্যন্ত জরুরি।

৪) ময়শ্চারাইজিং

সিরাম ব্যবহার করছেন বলে ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। আপনার ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন হালকা ময়শ্চারাইজার।

৫) ফেস প্যাক বা শিট মাস্ক

সপ্তাহে এক দিন অবশ্যই মুখে ঘরোয়া ফেস প্যাক মাখাও জরুরি। চাইলে শিট মাস্কও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE