Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bijaya Dashami

র‌্যাশের ভয়ে সিঁদুরখেলা বন্ধ? ভয় না পেয়ে বরং জেনে নিন, খেলার পর কী ভাবে ত্বকের যত্ন নেবেন?

সিঁদুরে আছে পারদ বা মার্কারি, লেড বা সীসা, ক্রোমিয়াম ও ক্যাডমিয়াম-সহ এমন কিছু রাসায়ানিক, যা আমাদের ত্বকের সংস্পর্শে এলে, ত্বকে নানা প্রকার প্রদাহ সৃষ্টি করে।

পুজো-পার্বণে অতিরিক্ত সিঁদুরের ব্যবহার ত্বকের অনেকটাই ক্ষতি করে।

পুজো-পার্বণে অতিরিক্ত সিঁদুরের ব্যবহার ত্বকের অনেকটাই ক্ষতি করে। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ১২:৪৫
Share: Save:

বিজয়া মানেই দেবীর কৈলাসে ফেরার পালা। দেবীকে বরণ করে সিঁদুর খেলায় মাতেন বাঙালি মেয়েরা। এখন আর রীতি মেনে শুধু বিবাহিত মহিলারাই সিঁদুর খেলেন না, এই খেলায় অংশ নেন অনেক কমবয়সি অবিবাহিত মেয়েরাও। কিন্তু এই সিঁদুর খেলায় আনন্দ যেমন আছে, পাশাপাশি কিছু উটকো ঝামেলাও রয়েছে। সারা বছর তেমন ভাবে সিঁদুর পরা না হলেও, পুজো-পার্বণে অতিরিক্ত সিঁদুরের ব্যবহার ত্বকের অনেকটাই ক্ষতি করে। তাই খেলার পর মুখ বা মাথা থেকে ঠিক করে সিঁদুর না তুলতে পারলে ত্বকের এবং চুলের ক্ষতি হওয়া অস্বাভাবিক নয়।

সিঁদুরে আছে পারদ বা মার্কারি, লেড বা সীসা, ক্রোমিয়াম ও ক্যাডমিয়াম-সহ এমন কিছু রাসায়ানিক, যা আমাদের ত্বকের সংস্পর্শে এলে, ত্বকে নানা প্রকার প্রদাহ সৃষ্টি করে। যারা দীর্ঘ দিন ধরে সিঁদুর ব্যবহার করেন তাঁদের ঝুঁকি আরও বেশি।

বরণের পরও দীর্ঘ ক্ষণ মুখ থেকে সিঁদুর না ধোয়া হলে মুখে র‌্যাশ বেরোতে পারে। মুখ ফুলে গিয়ে, লাল হয়ে যেতে পারে। আবার ত্বককে অতিরিক্ত শুষ্ক করে তুলতে পারে। এই অবস্থায় কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

১) সিঁদুর খেলার আগেই খানিকটা পরিচর্যা করে রাখুন। যাতে খেলার পর মুখ থেকে সিঁদুর তোলা সহজ হয়। মুখে ভাল করে ময়শ্চারাইজ়ার মেখে রাখুন।

২) মুখ থেকে ঘষে ঘষে সিঁদুর তুলবেন না। ফেশওয়াশ দিয়ে মুখ ধুলেও অনেক সময় সিঁদুর উঠতে চায় না। সে ক্ষেত্রে মেক আপ রিমুভার বা নারকেল তেল ব্যবহার করুন।

৩) এর পর ব্যবহার করুন মাইল্ড ফেশ ওয়াশ।

৪) ত্বকের উন্মুক্ত রন্ধ্রে সিঁদুর থেকে গেলে, হালকা স্ক্রাব ব্যবহার করতে পারেন।

৫) ঠান্ডা গোলাপ জল বা টোনার দিয়ে মুখ ভাল করে মুছে নিন।

৬) কাঁচা দুধ, শসার রস, বেসন এবং অ্যালো ভেরা জেল দিয়ে একটি প্যাক বানিয়ে মুখে মেখে রাখুন।

৭) মুখ ধুয়ে, সিরাম লাগিয়ে নিন।

৮) সবশেষে ভাল মানের ময়শ্চারাইজ়ার মেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bijaya Dashami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE