Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Stress

সারা রাত ঠাকুর দেখে মুখেচোখে পড়ছে ক্লান্তির ছাপ? ঘরোয়া উপায়ে হোক মুশকিল আসান

রাত জেগে ঠাকুর দেখা এবং প্রতি দিনের রূপচর্চার রুটিনে ছেদ পড়ায়, তার ছাপ পড়েছে মুখে। তার উপর গরমে নাজেহাল। এই ক্লান্তি কাটিয়ে পুজোর বাকি ক’টা দিন চনমনে থাকবেন কী করে?

বন্ধুদের সঙ্গে রাত জেগে ঠাকুর দেখতে গিয়ে মুখে ক্লান্তির ছাপ পড়েছে?

বন্ধুদের সঙ্গে রাত জেগে ঠাকুর দেখতে গিয়ে মুখে ক্লান্তির ছাপ পড়েছে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১২:২৩
Share: Save:

পর পর রাত জেগে ঠাকুর দেখার রেশ পড়েছে মুখে? সারা বছর কাজের চাপে এমনিতেই মুখে ক্লান্তির ছাপ পড়ে। তা-ও পুজোর আগে সালোঁয় গিয়ে একটু চকচকে হয়ে উঠেছিলেন। কিন্তু ভিড় এড়াতে বন্ধুদের সঙ্গে আগেভাগে, রাত জেগে ঠাকুর দেখতে গিয়ে মুখের অবস্থা খারাপ। এখন বাকি দিনগুলো কাটাবেন কী করে?

১) বরফ ঘষে নিন

রাত জেগে ঠাকুর দেখার পর সকালে ফিরে আর ঘুম আসতে চায় না। ঘুম কম হওয়ায় যদি চোখেমুখে ক্লান্তির ছাপ পড়ে। মেক আপ দিয়ে সেই ক্লান্তি ঢাকা দেওয়া যায় না। তাই পরের দিন বেরোনোর আগে মুখে বরফ ঘষে নিন। তবে, সরাসরি ত্বকে বরফ মাখবেন না। পরিষ্কার কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে মুখে ঘষে নিন।

২) চোখের তলায় রাখুন টি ব্যাগ

অনেকেই চা খেয়ে টি ব্যাগ ফেলে দেন। ফেলে না দিয়ে ওই টি ব্যাগগুলি ফ্রিজে রেখে দিন। সকালে এসে চোখের তলায়, মুখে দিয়ে রাখুন। ক্লান্তি যেমন কাটবে, তেমন চোখের তলার কালচে ছোপও দূর হবে।

৩) ফ্ল্যাক্সসিড জেল লাগিয়ে রাখুন

স্বাস্থ্য সচেতন অনেক মানুষই আজকাল ফ্ল্যাক্সসিড খান। জলে ভিজিয়ে ফ্ল্যাক্সসিড খাওয়ার পর, গ্লাসের শেষে ওই জল-সহ সিড রেখে দিন। এক রাত রাখলেই দেখবেন স্বচ্ছ, থকথকে একটি মিশ্রণে পরিণত হয়েছে। সেখান থেকে দানাগুলি ছেঁকে নিয়ে, বাকি অংশটুকু মুখে মেখে নিন। হাতেনাতে ফল পাবেন।

৪) অ্যালো ভেরা জেল

বাজার থেকে কেনাই হোক বা বাড়ির গাছের অ্যালো ভেরা, সেখান থেকে জেল বার করে নিন। তার সঙ্গে ভিটামিন ই মিশিয়ে বরফ জমানোর ট্রেতে জমিয়ে রাখুন। সকালবেলা ফিরে মুখ ধুয়ে মেখে ফেলুন। রাত জাগার কোনও ছাপই পড়বে না।

৫) শসার প্যাক

বাড়িতে নিশ্চয়ই শসা থাকে? কুরিয়ে নিয়ে, মুখে মেখে ফেলুন শসার রস। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE