Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Makeup

Poila Baishak Special: নববর্ষ উদ্‌যাপনে জাঁকজমক সাজগোজের পরিকল্পনা? রইল রূপটান তোলার ঘরোয়া উপায়

গ্রীষ্মে ত্বকে এমনিতেই নানা সমস্যা দেখা যায়। তার উপর দীর্ঘ ক্ষণ ধরে ত্বকে প্রসাধনী রেখে দিলে সমস্যা বাড়বে বই কমবে না।

রূপটান তোলারও বিভিন্ন বাজারচলতি উপকরণ সামগ্রী রয়েছে।

রূপটান তোলারও বিভিন্ন বাজারচলতি উপকরণ সামগ্রী রয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৪:৫৩
Share: Save:

কোভিড আর কড়া লকডাউনে গত দু’বছর ধরে নববর্ষ উদ্‌যাপনের জৌলুস অনেকটাই কমে গিয়েছে। এ বার নিষেধাজ্ঞা কিছুটা হলেও শিথিল হয়েছে। নববর্ষ পালনের তোড়জোড়ও তাই এ বার খানিক বেশি। নতুন বছর আর খাওয়াদাওয়া, সাজগোজ থাকবে না তা কি হয়? বাঙালির যেকোনও উৎসবের অন্যতম অনুষঙ্গ হল রূপটান। নানারকম প্রসাধনী ব্যবহার করে সাজগোজ করে সুন্দর দেখানো যেমন জরুরি, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ রূপটান তোলা। বিশেষ করে এই গরমে। গ্রীষ্মে ত্বকে এমনিতেই নানা সমস্যা দেখা যায়। তার উপর দীর্ঘ ক্ষণ ধরে ত্বকে প্রসাধনী রেখে দিলে সমস্যা বাড়বে বই কমবে না। রূপটান তোলারও বিভিন্ন বাজারচলতি উপকরণ সামগ্রী রয়েছে। তবে এই গরমে ত্বকের বিশেষ যত্ন নিতে রূপটান তুলতেও ভরসা রাখুন ঘরোয়া উপায়ে।

 এই গরমে ত্বকের বিশেষ যত্ন নিতে রূপটান তুলতেও ভরসা রাখুন ঘরোয়া উপায়ে।

এই গরমে ত্বকের বিশেষ যত্ন নিতে রূপটান তুলতেও ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত

মধু ও বেকিং সোডা

বিকেলে বন্ধুর বাড়িতে নববর্ষের বিশেষ অনুষ্ঠান রয়েছে। গরম পড়লেও নতুন পোশাকের সঙ্গে রূপটান না করলে মানায়? তবে বাড়ি ফিরেই মধু ও বেকিং সোডা দিয়ে তা তুলে নিলেই নিশ্চিন্ত। একটি শুকনো নরম সুতির কাপড়ে খানিকটা মধু ঢেলে নিন। তাতে মেশান অল্প বেকিং সোডা। তারপর এই মধু ও বেকিং সোডা মাখানো কাপড় দিয়ে মুখের রূপটান তুলে ফেলুন। ত্বক নরম থাকবে।

নারকেল তেল

হালকা রূপটান তুলতে নারকেলের জুড়ি মেলা ভার। কয়েক ফোঁটা নারকেল তেল একটি কাপড়ে নিয়ে তা দিয়ে ভাল করে ত্বক পরিষ্কার করে নিন। এতে শুধু রূপটান উঠবে তা নয়। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। জেল্লাও বাড়বে।

শশার রস

ত্বকের যত্ন নিতে শশার রস দারুণ কাজ করে। রূপটান তোলার ক্ষেত্রেও একই ভাবে কাজ করে শশা। বিশেষ করে যাঁদের ত্বকে ব্রণ রয়েছে, তৈলাক্ত কোনও প্রসাধনী তাঁদের ব্যবহার না করাই ভাল। এই গরমে কমবেশি অনেকের বাড়িতেই শশা থাকে। এক টুকরো শশা মুখে ঘষে নিলে চটজলদি উঠে যাবে ত্বকের রূপটান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup poila boishakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE