Advertisement
১৮ মে ২০২৪
Skin Care Tips

৫ প্রসাধনী: গ্রীষ্মকালীন রপচর্চায় ব্যবহার না করলে ত্বক নিস্তেজ হয়ে পড়বে

মেকআপ না করলেও, গরমে ত্বকের যত্নআত্তিতে কিছু প্রসাধনী ব্যবহার করার বাধ্যতামূলক। সেগুলি কী?

Essential Steps for Radiant and glowing skin

এই মরসুমে ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৯:৩৪
Share: Save:

গরম পড়লেই ত্বকের হাল খারাপ হতে শুরু করে। ধরন যেমনই হোক, গরমে শরীরের মতো ত্বকও ক্লান্ত হয়ে পড়ে। তাই এই মরসুমে ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। গরমে যতটা সম্ভব কম মেকআপ করাই শ্রেয়। তবে মেকআপ না করলেও, গরমে ত্বকের যত্নআত্তিতে কিছু প্রসাধনী ব্যবহার করার বাধ্যতামূলক। সেগুলি কী?

ক্লিনজ়ার

বাইরে থেকে ফিরে ক্লিনজ়ার ব্যবহার করা অত্যন্ত জরুরি। গ্রীষ্মকালীন রূপটানের প্রথম ধাপ হল ক্লিনজ়িং। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ক্লিনজ়ার ব্যবহার করা দরকার। এর ফলে ত্বকের কোষে জমে থাকা তেল এবং ময়লা দূর হয়ে যায়। ত্বক ভিতর থেকে সতেজ থাকে।

টোনার

গরমে শুধু ক্লিনজ়ার মাখলে চলবে না। টোনারও ব্যবহার করতে হবে। তবে টোনার কেনার আগে দেখে নেবেন তাতে জলের পরিমাণ বেশি কিনা। ত্বক ভিতর থেকে আর্দ্র রাখতে জলীয় উপাদান সমৃদ্ধ টোনার উপকারী।

সিরাম

শুধু চুলে নয়, গরমে ত্বকেও ব্যবহার করা জরুরি সিরাম। হায়লুরোনিক অ্যাসিড, অ্যালো ভেরার মতো কিছু উপকরণ সমৃদ্ধ সিরাম ত্বকের জন্য ভাল। বিশেষ করে শুষ্ক ত্বকের ক্ষেত্রে সিরাম মাখলে উপকার পাওয়া যায়।

Essential Steps for Radiant and glowing skin

গরমে ত্বকে ব্যবহার করা জরুরি সিরাম। ছবি: সংগৃহীত।

ময়েশ্চারাইজ়ার

শীতের মতো গরমেও ত্বক অত্যধিক শুষ্ক হয়ে ওঠে। ত্বকের মসৃণতা ধরে রাখতে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা বাধ্যতামূলক। জলীয় উপাদান সমৃদ্ধ ময়েশ্চরাইজ়রা ত্বকের সজীবতা ধরে রাখার জন্য উপকারী।

সানস্ক্রিন

গ্রীষ্মকালীন রূপচর্চার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রসাধন এই সানস্ক্রিন। বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন মাখা জরুরি অভ্যাস। সূর্যের অতিবেগনি রশ্মির সঙ্গে লড়াই করতে বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE