Advertisement
৩০ মে ২০২৪
Sweat Control Tips

বাড়ি থেকে বেরোলেই ঘেমে জল হয়ে যাচ্ছেন? কয়েকটি টোটকা মেনে চললে ঘাম কম হবে

ঘামের দাগে পোশাকের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। যাঁদের রোজ বাইরে বেরোতে হয়, এই বিষয়ে তাঁদের নজর দেওয়া জরুরি। কিছু বিষয় মাথায় রাখলে সমস্যা হবে না।

Tips to Manage Excessive Sweat in Summer

ঘাম কম হবে কোন উপায়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৮:৩৬
Share: Save:

গরমের সবে শুরু। বৈশাখের প্রথমেই দাপট দেখাতে শুরু করেছে গ্রীষ্মকাল। হাওয়া অফিস জানাচ্ছে, গরমের তীব্রতা আরও বাড়বে। আপাতত ঝেঁপে বৃষ্টি কিংবা কালবৈশাখীর কোনও সম্ভাবনা নেই। অগত্যা ঘামে ভিজে যাওয়া ছা়ড়া আর উপায় নেই। পোশাক ঘামে ভিজে দেখতে যেমন খারাপ লাগে, তেমনই ঠান্ডা লেগে যাওয়ারও সম্ভাবনা থাকে। তা ছাড়া ঘামের দাগে পোশাকের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। যাঁদের রোজ বাইরে বেরোতে হয় এই বিষয়ে তাঁদের নজর দেওয়া জরুরি। কিন্তু এত কাজের মধ্যে আর আলাদা করে ঘাম নিয়ে ভাবার অবকাশ পাওয়া যায় না। তবে ছোটখাটো কিছু বিষয় মাথায় রাখলে সমস্যা হওয়ার কথা নয়।

১) জামা থেকে ঘামের দাগ তোলা সহজ নয়। কালো, নীল রঙের পোশাকে ঘামের দাগ অত্যন্ত স্পষ্ট হয়ে ওঠে। যাঁরা খুব বেশি ঘামেন, তাঁরা গরমে এই রঙের পোশাক পরা এড়িয়ে চলুন।

২) গরমে অনেক পুরুষই জামার ভিতরে গেঞ্জি পরেন না। তাতে গরম কম লাগে ঠিকই। তবে সুতির গেঞ্জি পরে নিলে ঘামের দাগ জামায় লাগে না। ঘামে ভিজে পোশাক নষ্ট হওয়ার আশঙ্কা কম।

Tips to Manage Excessive Sweat in Summer

বৈশাখের প্রথমেই দাপট দেখাতে শুরু করেছে গ্রীষ্মকাল। ছবি: সংগৃহীত।

৩) গরমে এমনি টি-শার্টের বদলে স্পোর্টস টি-শার্ট পরতে পারেন। এই সব টি-শার্টে ফ্যাব্রিক ব্যবহার করা হয়। যা খুব সহজেই ঘাম ত্বকের উপরিভাগে নিয়ে আসে।

৪) গরমে পা ঢাকা জুতো না পরাই শ্রেয়। রোদে পুড়ে ট্যান পড়ে যাওয়ার ভয়ে অনেকেই এমন জুতো পরেন। তবে এতে পা ঘামে বেশি। গরমও বেশি লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sweat Summer Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE