Advertisement
১৩ জুন ২০২৪
Diabetes and Hot Weather

চড়া রোদ মাথায় নিয়েই রোজ অফিস যাচ্ছেন? ডায়াবেটিকদের সুস্থ থাকার উপায়গুলি কী?

ডায়াবিটিস আছে বলে সমস্ত কাজ ফেলে রেখে বাড়িতে বসে থাকাও সম্ভব নয়। চড়া রোদ মাথায় নিয়েই অনেকে বেরোচ্ছেন। তবে এই রোদে অসুস্থ হয়ে পড়তে না চাইলে ডায়াবেটিকরা কিছু নিয়ম মেনে চলুন।

গরমে ডায়াবেটিকদের সুস্থ থাকার উপায়।

গরমে ডায়াবেটিকদের সুস্থ থাকার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৫:৪৮
Share: Save:

তীব্র দাবদাহে অতিষ্ঠ শহর থেকে শহরতলি। আবহাওয়া দফতর জানিয়েছে, গরম আরও বাড়বে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোদের তীব্রতা। বাইরে বেরোলেই রোদের ঝাপটা এসে মুখে লাগছে। মাঝেমাঝে মনে হচ্ছে রোদ নয়, যেন আগুনের গোলা। ‘হিট স্ট্রোক’-এর ঝুঁকি এড়াতে দিনের বেলা বাইরে বেরোতে বারণ করছেন চিকিৎসকেরা। বিশেষ করে ডায়াবিটিস থাকলে শরীরের প্রতি বাড়তি খেয়াল রাখার জরুরি। তবে ডায়াবিটিস আছে বলে সমস্ত কাজ ফেলে রেখে বাড়িতে বসে থাকাও সম্ভব নয়। চড়া রোদ মাথায় নিয়েই অনেকে বেরোচ্ছেন। তবে এই রোদে অসুস্থ হয়ে পড়তে না চাইলে ডায়াবেটিকরা কিছু নিয়ম মেনে চলুন।

বেশি করে জল খান

একে রক্তে শর্করার পরিমাণ বেশি। তার উপর রোদ মাথায় নিয়ে ছুটতে হচ্ছে। ফলে সুস্থ থাকতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া ছাড়া কোনও উপায় নেই। কিছু ক্ষণ অন্তর জল খেতে হবে। ডায়াবেটিকদের সারা দিনে অন্তত ৮-১০ গ্লাস জল খাওয়া জরুরি। বাইরে গেলে সঙ্গে জলের বোতল রাখতে ভুলবেন না।

জলীয় খাবার খান

শুধু জল নয়, জলের পরিমাণ বেশি, এমন খাবারও খেতে হবে। এই গরমে জলসমৃদ্ধ সব্জি, ফল খেতে ভুলবেন না। শসা, টম্যাটো, তরমুজ, কমলালেবু খেতে পারেন। এ ছাড়া রাস্তায় অত্যধিক গরমে স্বস্তি পেতে গলা ভেজাতে পারেন ডাবের জলে।

ছায়ায় থাকুন

যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন। দিনের বেলা বাইরে বেরোলেও রোদচশমা, ছাতা ব্যবহার করুন। সুতির ওড়না দিয়ে মাথা এবং মুখ জড়িয়ে নিন। একেবারে কাজ মিটিয়ে বাড়ি ঢুকে যান। বার বার করে রোদে না বেরোনোই শ্রেয়।

শরীরচর্চা

অল্পেতেই ক্লান্ত হয়ে পড়ছেন বলে শরীরচর্চা বন্ধ রাখবেন না। ডায়াবেটিকদের সুস্থ থাকার অন্যতম পথ হল শরীরচর্চা। ব্যায়াম করা বন্ধ করলে চলবে না। চড়া রোদ ওঠার আগেই শরীরচর্চা করে নিতে পারেন। তা হলে কষ্ট কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE