Advertisement
১৫ জুলাই ২০২৪
Worst Foods

চিপ্‌স থেকে চকোলেট, পছন্দের খাবারগুলি শরীরের কোন কোন অঙ্গের ক্ষতি করছে জানেন?

ক্ষতিকর জেনেও মাঝেমাঝে কিছু খাবারের স্বাদ নিতে ইচ্ছা করে। তবে কয়েকটি খাবার শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করে। কোন খাবারগুলি খেলে বিপদ ঘনিয়ে আসতে পারে?

খাওয়াদাওয়া নিয়ে সাবধান হোন।

খাওয়াদাওয়া নিয়ে সাবধান হোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৪:০৮
Share: Save:

শরীরের ভালমন্দ সিংহভাগ ক্ষেত্রে নির্ভর করে খাওয়াদাওয়ার উপর। তাই খাওয়াদাওয়া নিয়ে সাবধানি হওয়া জরুরি। শরীরস্বাস্থ্য নিয়ে যাঁরা অতিমাত্রায় সচেতন, তাঁরা বুঝেশুনে খাওয়ার চেষ্টা করেন। ঘরোয়া খাবার খান। বাইরের খাবার কম খাওয়ার চেষ্টা করেন। নিয়মের ফাঁক গলে মাঝেমাঝেই পছন্দের কিছু খাবার খাওয়া হয়েই যায়। ক্ষতিকর জেনেও মাঝেমাঝে স্বাদ নিতে ইচ্ছা করে। তবে কিছু খাবার শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করে। কোন খাবারগুলি খেলে বিপদ ঘনিয়ে আসতে পারে?

চিপ্‌স

অস্বাস্থ্যকর ফ্যাট, সোডিয়াম রয়েছে চিপ্‌সে। যা মস্তিষ্কে ক্ষতিকর প্রভাব ফেলে। নিয়মিত চিপ্‌স খেলে মস্তিষ্কে প্রদাহজনিত সমস্যাও দেখা দিতে পারে। স্নায়ুরোগের ঝুঁকিও বাড়ে চিপ্‌সের প্রতি আসক্তির কারণে। নোনতা স্বাদের হলেও চিপ্‌সের জিআই বেশি হওয়ায় রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। ডায়াবিটিসের ঝুঁকিও থাকে।

ইনস্ট্যান্ট নুডল্‌স

সাম্প্রতিক কিছু গবেষণা জানাচ্ছে, ইনস্ট্যান্ট নুড্‌লস চোখের জন্য ক্ষতিকারক। এই ধরনের চটজলদি খাবারে ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো স্বাস্থ্যকর উপাদান একেবারেই থাকে না। বিশেষ করে ভিটামিন এ-এর ঘাটতির কারণেই চোখ সংক্রান্ত সমস্যা তৈরি হয়। তাই এই ধরনের খাবার যত বেশি খাবেন, চোখের সমস্যা তত বাড়বে।

মিল্ক চকোলেট

চিনি এবং দুগ্ধজাত খাবার ত্বকের জন্য একেবারেই ভাল নয়। অথচ মনখারাপ হলে এই উপকরণগুলি দিয়ে তৈরি চকোলেটেই কামড় বসান। চিনি ছাড়াও চকোলেটে রয়েছে অস্বাস্থ্যকর ফ্যাট, যা ত্বকের উপর প্রভাব ফেলে। ব্রণর বাড়বাড়ন্ত হয় নিত্যদিন চকোলেট খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Unhealthy Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE