Advertisement
০৪ মে ২০২৪
Face-Steaming

শীতের শুরুতেই ত্বকে টান ধরতে শুরু করেছে? আর্দ্রতা ধরে রাখতে স্টিম থেরাপি কতটা কার্যকর?

ত্বকের যত্নে স্টিপ থেরাপি কিন্তু বেশ উপযোগী। জেনে নিন, শীতকালে নিয়মিত স্টিম থেরাপি করলে কী কী লাভ হবে ত্বকের।

Five benefits of face-steaming.

শীতকালে স্টিম থেরাপি করলে ত্বকের কী কী লাভ হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৩:৪৪
Share: Save:

ভোরের দিকে হালকা শিরশিরানি জানান দিচ্ছে, শীত আসছে। অনেক সময় অক্টোবরের শেষ থেকেই বঙ্গে শীতের আমেজ শুরু হতে থাকে। তবে এ বছর অবশ্য এখনও তেমন ভাবে দেখা মেলেনি শীতের। শীত জাঁকিয়ে না পড়লেও ঠোঁট ফাটা, চামড়া কুঁচকে যাওয়া, ত্বকে টান পড়া— শীতের সমস্যাগুলি কিন্তু ইতিমধ্যেই দেখা দিতে শুরু করেছে। ত্বক এমনিতেই স্পর্শকাতর। শীতের আবহাওয়ায় সেই স্পর্শকাতরতা যেন দ্বিগুণ হয়। শীতের শুরুতেই প্রস্তুতি নিতে শুরু না করলে ত্বকের দশা বেহাল হতে খুব বেশি সময় লাগবে না। তার জন্য এখন থেকেই বাড়তি যত্নের প্রয়োজন। ত্বকের যত্নে স্টিম থেরাপি কিন্তু বেশ উপযোগী। জেনে নিন, শীতকালে নিয়মিত স্টিম থেরাপি করলে কী কী লাভ হবে ত্বকের।

১) স্টিমিং থেরাপি মুখের ত্বকের ছিদ্রগুলি খুলতে, মৃত কোষ ও ময়লা দূর করতে সাহায্য করে। ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা থাকলে নিয়মিত গরম জলের ভাপ নিতে পারেন। ভাপ নিলে সেগুলি নরম হয়ে যায়। ফলে ত্বক থেকে সহজে নির্মূল করা যায় সেগুলিকে।

৩) শীতের সময় ত্বক নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের ক্লান্ত ভাব দূর করতে স্টিম থেরাপির উপর ভরসা রাখতে পারেন। মুখে রক্ত সঞ্চালনের মাত্রা স্বাভাবিক রাখতে ও ত্বকে অক্সিজেন সরবরাহ ভাল করতে স্টিম থেরাপির জুড়ি নেই।

৩) স্টিমিং থেরাপি শুষ্ক ত্বকে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কার্যকর। শীতে অনেকের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ময়শ্চারাইজার ব্যবহার করে ফেস স্টিমিং পদ্ধতি অনুসরণ করলে তা ত্বকের গভীরে প্রবেশ করে। ত্বক কোমল হয়, আর্দ্রতাও বজায় থাকে।

৪) বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ত্বকের চামড়া কুঁচকে যায়। ভাপ নিলে ত্বকে কোলাজেন ও এলাস্টিনের উৎপাদন বাড়ে। এই উপাদানগুলি ত্বককে মসৃণ ও টানটান রাখতে সাহায্য করে। তাই যৌবন ধরে রাখতে চাইলে নিয়ম করে স্টিম নিতে হবে।

Five benefits of face-steaming.

স্টিমিং থেরাপি শুষ্ক ত্বকে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কার্যকর। ছবি: সংগৃহীত।

৫) শীতের সময় ত্বকে নানা রকম প্রসাধনী ব্যবহার করা হয়। ত্বকে সেই প্রসাধনীগুলিকে ভাল করে বসতে সাহায্য করে স্টিমিং থেরাপি। স্টিম নেওয়ার পর প্রসাধনী ব্যবহার করলে তা ত্বকে আরও ভাল ভাবে কাজ করতে পারে।

ব্রণর সমস্যা থাকলে গরম জলের মধ্যে নিমপাতা দিয়ে ভাপ নিতে পারেন। ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে গরম জলের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে ভাপ নিলেই হবে মুশকিল আসান। গরম জলে গ্রিন টি মিশিয়ে নিলেও কিন্তু ত্বকের জন্য ভাল হবে। অনেকের স্টিম বা ভাপ নিতে সমস্যা হয়। স্টিম নিতে না পারলে গরম জলে তোয়ালে ডুবিয়ে রেখে সেই তোয়ালে ভাল করে চিপে নিয়ে ত্বকের উপর রাখলেও উপকার পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Face-Steaming Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE