Advertisement
০৩ মে ২০২৪
Curry Leaves Benefits

কিছুতেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে না? কোন পাতার গুণে উপকার পাবেন, জব্দ হবে রোগবালাই

পুষ্টিবিদদের মতে, রোজকার খাবারে কারিপাতা রাখলে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জেনে নিন, এই পাতা কেন উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশি উপকারী।

Four ways how curry leaves can help control high blood pressure.

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৩:০৪
Share: Save:

খাওয়াদাওয়ায় ব্যাপক অনিয়ম, কাজের চাপ, মানসিক টানাপড়েন, ঘুমের অভাব— এই সব কারণে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলেই স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে বেশ কিছু বদল আনা প্রয়োজন। পুষ্টিবিদদের মতে, রোজকার খাবারে কারিপাতা রাখলে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জেনে নিন, এই পাতা কেন উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশি উপকারী।

১) কারিপাতা পটাশিয়ামের একটি ভাল উৎস, রক্তচাপ নিয়ন্ত্রণে এই খনিজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পটাশিয়াম সোডিয়ামের প্রভাব কমাতে সাহায্য করে। কারিপাতা শরীরে ইলেক্ট্রোলাইটের স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, ফলস্বরূপ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

২) কারিপাতায় ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া রক্তনালির ক্ষয় এবং প্রদাহ নাশ করে রক্তচাপের সমস্যা দূর করতে সাহায্য করে এই সব অ্যান্টিঅক্সিড্যান্ট।

৩) কারিপাতায় এমন বেশ কিছু যৌগ থাকে, যেগুলি রক্তনালির মুখ প্রসারিত করে শরীরে রক্তপ্রবাহের হার বৃদ্ধি করে। ফলে রক্তচাপ কমে।

Four ways how curry leaves can help control high blood pressure.

রোজকার খাবারে কারিপাতা রাখলে রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ছবি: সংগৃহীত।

রান্নায় ফোড়ন হিসাবে কারিপাতা ব্যবহার করা যায়। এ ছাড়া কারিপাতা জলে ফুটিয়ে সেই জলও খেতে পারেন। গুঁড়ো মশলার মধ্যে শুকনো কারিপাতা গুঁড়ো করে রাখতে পারেন, সেই মশলা রান্নায় ব্যবহার করলে স্বাদও কয়েক গুণ বেড়ে যায়।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক রোগ থাকলে সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE