Advertisement
০২ মে ২০২৪
Makeup Hacks

মেকআপ সামগ্রীর মেয়াদ শেষ হয়ে গিয়েছে? ব্যবহার করে ফেলতে পারেন ভিন্ন পদ্ধতিতে

একটু বুদ্ধি খাটালেই এই মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি আবার ব্যবহার করে ফেলতে পারেন। ভাবছেন, এটা কী করে সম্ভব?

মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রী আর কোন কাজে আসতে পারে?

মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রী আর কোন কাজে আসতে পারে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৯:৪০
Share: Save:

রূপটান করতে ভালবাসেন? অনলাইনে ছাড় পেলেই কিনতে থাকেন হরেক রকমের রূপটানের সামাগ্রী? লিপস্টিক, নেলপলিশ, টিন্ট... আরও কত কী! নামী-দামি সেই সব প্রসাধনী কিনতে পকেটেও বেশ চাপ পড়ে। শখ করে রূপটানের সমাগ্রীগুলি কিনলেও সবগুলি সব সময় ব্যবহার করা হয়ে ওঠে না। আর এক বার সাধের প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকে না। আপনার সঙ্গেও কি এমনটাই হয়? একটু বুদ্ধি খাটালেই এই মেয়াদ-উত্তীর্ণ মেকআপের সামগ্রীগুলি আবার ব্যবহার করে ফেলতে পারেন। ভাবছেন, এটা কী করে সম্ভব?

১) আইশ্যাডো: কেনার সময় নানা রঙের আইশ্যাডো কিনলেও মেকআপের সময় কিছু নির্দিষ্ট রং ছাড়া অন্যগুলি ব্যবহার করেন না অনেকেই। সেগুলির অপচয় হয়। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও আপনি সেই আইশ্যাডোগুলি ব্যবহার করতে পারেন। স্বচ্ছ রঙের নেলপলিশ কিনে নিয়ে পছন্দের রঙের আইশ্যাডো গুঁড়ো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে ব্যবহারযোগ্য ভিন্ন ভিন্ন রঙের নেলপলিশ।

এক বার সাধের প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকে না।

এক বার সাধের প্রসাধনীগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে আফসোস করা ছাড়া আর কোনও উপায় থাকে না।

২) লিপস্টিক: অনেকেরই নানা রঙের লিপস্টিক জমাতে করতে ভালবাসেন। তবে অনেক ক্ষেত্রেই লিপস্টিক গলে যায় বা ভেঙে যায়, ব্যবহারযোগ্য থাকে না। এ রকম হলে লিপস্টিকের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে একটি কাচের পাত্রে ঢেলে রাখুন। খুব সহজেই তৈরি হয়ে যাবে ঘরোয়া ‘লিপ বাম’!

৩) লিপ বাম: পুরোনো লিপ বাম আপনি ঠোঁটে না লাগাতে চাইলে ফাটা পায়ের নিরাময়ের উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।

৪) টোনার: ফেস টোনারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে? জানেন কি, এই টোনার দিয়ে আপনি মোবাইলের স্ত্রিন, আয়না কিংবা যে কোনও কাচের সামগ্রী পরিষ্কার করে নিতে পারেন।

৫) মাস্কারা: মাস্কারা নিয়মিত ব্যবহার না করলেই সেটি শুকিয়ে যায়। ব্যবহারযোগ্য থাকে না। সে ক্ষেত্রে আপনি মাস্কারাটি পুনরায় ব্যবহার করতে না পারলেও ব্রাশটি কিন্তু ব্যবহার করাই যায়। ব্রাশটি ভাল করে ধুয়ে নিন। তার পর ভ্রু আঁকার জন্য এটি ব্যবহার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Hacks Beauty Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE