Advertisement
২০ জুন ২০২৪
Homemade Scrub

ত্বকের যত্নে ৫ স্ক্রাব: রাসায়নিক এড়িয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন

নিয়মিত স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইট হেড্‌স যেমন দূর হয়, তেমনই হারানো জেল্লাও ফিরে আসে।

Homemade Scrubs

বাড়িতেই স্ক্রাব তৈরির উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৯:৫৭
Share: Save:

প্রতি দিন কাজে বেরোনোর আগে সাবান মেখে স্নান করেন। কিন্তু বাইরে বেরোলে ঘামের সঙ্গে ধুলো, ধোঁয়া, নানা রকম দূষিত পদার্থ ত্বকের উপর জমতে থাকে। দিনের পর দিন এই ময়লা জমতে থাকলে ত্বকের উপর আস্তরণ পড়ে যেতে পারে। যে কারণে ত্বক জেল্লা হারিয়ে ফেলে। এই ধুলো-ময়লার আস্তরণ তোলার জন্য সাবান যথেষ্ট নয়। প্রয়োজন হয় স্ক্রাব বা এক্সফোলিয়েটরের। তবে ত্বকচর্চায় অনেকেই বাজারচলতি রাসায়নিক দেওয়া স্ক্রাব ব্যবহার করতে চান না। তাই তাঁদের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরির উপায় বাতলে দেওয়া হল।

১) মধু এবং চিনি

২ টেবিল চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ গুঁড়ো চিনি ভাল করে মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন। হালকা হাতে গায়ে ঘষতে থাকুন, যত ক্ষণ না চিনি গলে যায়। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

২) নারকেল তেল এবং কফি

ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে নারকেল তেলের সঙ্গে কফির গুঁড়ো মিশিয়ে মেখে নিতে পারেন। দেহের অন্যান্য অঙ্গের চেয়ে এই মিশ্রণ মাখার সময়ে একটু বেশি যত্ন নিন কনুই, হাঁটু, নিতম্বের মতো তুলনামূলক খসখসে অংশগুলিতে। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩) ওটমিল এবং দই

গুঁড়ো করা ওটমিলের সঙ্গে মিশিয়ে নিন টক দই। স্নানের মিনিট ২০ আগে পুরো শরীরে মেখে রাখুন। মৃত কোষের সঙ্গে সঙ্গে রোদ লেগে যদি শরীরের কোথাও ‘ট্যান’ পড়ে গিয়ে থাকে, তা-ও দূর হবে এই মিশ্রণে।

৪) অলিভ অয়েল এবং নুন

নুন শুধু রান্নার গুণ গায় না। ত্বকের যত্ন নিতেও নুনের ব্যবহার রয়েছে। অলিভ অয়েলের সঙ্গে নুন মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন স্ক্রাব। স্নানের আগে গায়ে মেখে রেখে দিতে পারেন ১০ মিনিট। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেললেই হবে।

৫) অ্যালো ভেরা এবং বেকিং সোডা

অ্যালো ভেরা জেলের সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা মিশিয়ে বানিয়ে নিন স্ক্রাব। স্পর্শকাতর ত্বকের যত্নে এই স্ক্রাব বেশ কাজের। স্নানের আগে মিনিট ১৫ মেখে রেখে দিতে পারেন এটি। তার পর উষ্ণ জলে ধুয়ে নিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Scrub beautytips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE