Advertisement
১৫ জুলাই ২০২৪
Coconut Oil for Sunburn

রোদে পোড়া ত্বক থেকে কালচে ছোপ তুলতে কী ভাবে ব্যবহার করবেন নারকেল তেল?

সানস্ক্রিন মাখলেই মুখ কালো হয়ে যায়। তৈলাক্ত মুখ আরও চটচটে হয়ে যায়। তাই তা মাখতে চান না অনেকেই। কিন্তু রোদে পোড়া দাগ তো এড়িয়ে যাওয়া যায় না। তা হলে উপায়?

Image of Coconut Oil

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২০:৪৯
Share: Save:

ত্বক এবং চুলের যত্নে নারকেল তেল একাই একশো। রূপচর্চায় রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার করতে পছন্দ করেন না অনেকেই। তাঁদের কাছে নারকেল তেল ‘ওয়ান স্টপ সলিউশন’। বর্ষাকালে রোদের তেজ তেমন থাকে না বলে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু মেঘের আড়াল থেকে ইউভি রশ্মি তার কাজ অব্যাহত রাখে। যার ফলে ত্বকে দাগ, কালচে ছোপের সমস্যা বেড়ে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, নামী-দামি প্রসাধনী ব্যবহার না করে ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে নারকেল তেল ব্যবহার করাই যায়। কিন্তু শুধু নারকেল তেল ব্যবহার করার চেয়ে তার সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে নিলে তা দাগ, ছোপের উপর বেশি কাজ করে।

১) নারকেল তেল এবং লেবুর রস

২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে অর্ধেকটা পাতি লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। যেন তেল এবং রস আলাদা না করা যায়। আঙুলের সাহায্যে রোদে পোড়া জায়গায় মিনিট ১৫ মেখে রাখুন এই মিশ্রণ। কিছু ক্ষণ পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিন বার ব্যবহার করলেই ফল নজরে আসবে।

২) নারকেল তেল এবং হলুদ

১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চিমটে হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার রোদে পোড়া জায়গায় মিনিট ২০ মেখে রাখুন এই মিশ্রণ। তার পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে তিন বার ব্যবহার করুন।

৩) নারকেল তেল এবং শসার রস

২ টেবিল চামচ নারকেল তেল এবং ২ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। ত্বকের যে যে অংশে রোদ লেগে কালচে ছোপ পড়েছে, সেখানে মিনিট ২০ মেখে রাখুন এই মিশ্রণ। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাখলেই দাগ ধীরে ধীরে মিলিয়ে যেতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Oil Sunburn black spot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE