Advertisement
০৩ মে ২০২৪
Natural Scrub

৫ প্রাকৃতিক স্ক্রাব: পিগমেন্টেশন-এর দাগ দূর করে, আবার শুষ্ক ত্বক মোলায়েম করে

স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইট হেড্‌স দূর হয়। কিন্তু বাজারচলতি স্ক্রাব ব্যবহার করলে তার মধ্যে নানা ধরনের রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে।

Image of scrubing

ঘরোয়া স্ক্রাবেই ত্বকের দাগ দূর হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২০:৫৭
Share: Save:

কাজে বেরোনোর আগে তাড়াহুড়োতে খুব বেশি ত্বকচর্চা করতে না পারলেও সাবান মাখতে ভোলেন না। কিন্তু সমস্যা হল শীতকালে সাবান মাখলে ত্বকে টান ধরে। তা ছাড়া শীতে ধুলোর পরিমাণও বেড়ে যায়। সেই ধুলোময়লার স্তর ত্বকের উপর জমতে থাকে। স্বাভাবিক ভাবেই ত্বক নিজস্ব ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে। তা ছা়ড়া শুধু সাবান মেখে তো মুখের বা গায়ের কালচে দাগ যাবে না। স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইট হেড্‌স দূর হয়। কিন্তু বাজারচলতি স্ক্রাব ব্যবহার করলে তার মধ্যে নানা ধরনের রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে। তা হলে উপায়? ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। কী ভাবে করবেন? রইল তারই হদিস।

১) ওটমিল এবং দুধ

আধ কাপ দুধের মধ্যে ৪ টেবিল চামচ ওটমিল মিশিয়ে নিন। দুধের মধ্যে থাকা ল্যাক্টিক অ্যাসিড দেহের অবাঞ্ছিত কালচে দাগ দূর করতে সাহায্য করে।

২) লেবু এবং চিনি

লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। চাইলে এর মধ্যে মধুও মিশিয়ে নিতে পারেন। স্নানের আগে ভাল করে গায়ে ঘষে নিন। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পিগমেন্টেশনের সমস্যা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩) টক দই এবং হলুদ

ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে টক দই এবং কাঁচা হলুদের মিশ্রণ দারুণ কাজ করে। স্নানের আগে নিয়মিত ব্যবহার করলে কনুই, হাঁটুর কালচে দাগ দূর হবে।

৪) কফি এবং নারকেল তেল

ত্বকে জমা মৃত কোষ দূর করতে কফি এবং নারকেল তেলের স্ক্রাব ব্যবহার করা যেতে পারে। কালচে দাগ দূর করার পাশাপাশি ত্বক মোলায়েম করতেও দারুণ উপকারী এই টোটকা।

৫) টোম্যাটো এবং চিনি

পাকা টোম্যাটো চটকে তার সঙ্গে চিনি মিশিয়ে নিন। স্নানের আগে সারা দেহে মেখে রাখুন এই টোম্যাটোর স্ক্রাব। ত্বক স্পর্শকাতর হলে খুব বেশি চাপ দিয়ে ঘষার প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scrub Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE