Advertisement
০২ মে ২০২৪
Makeup Tips

মেকআপের সময়ে কোন ৫ ভুল করলেই বাড়ে ব্রণ, ফুসকুড়ির সমস্যা?

অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা একেবারেই উচিত নয়। ত্বকের সংক্রমণের মূল কারণই কিন্তু হতে পারে এই অভ্যাস। কী ভাবে সতর্ক হবেন?

মেকআপের সময় কোন ৫ ভুল করলেই বাড়ে ব্রণ, ফুসকুড়ির সমস্যা?

মেকআপের সময় কোন ৫ ভুল করলেই বাড়ে ব্রণ, ফুসকুড়ির সমস্যা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ২০:২৮
Share: Save:

অফিসে লিপস্টিকটা নিয়ে যেতে ভুলে গিয়েছেন? বিয়েবাড়ি যাবেন ভেবেই চিন্তায় মাথায় হাত! বন্ধুর থেকে ধার করেই চলে যাবে, এই ভেবেই নিশ্চিন্ত হলেন। চর্মরোগ চিকিৎসকদের মতে, অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা একেবারেই উচিত নয়। ত্বকের সংক্রমণের মূল কারণই কিন্তু হতে পারে এই অভ্যাস।

১) অন্যের ব্যবহৃত আইলাইনার, মাস্কারা, আইশ্যাডো ভুলেও ব্যবহার করবেন না। এতে চোখে রোগজীবাণুর সংক্রমণ হতে পারে। চোখে জ্বালা, যন্ত্রণা, অ্যালার্জির মতো সমস্যায় ভুগতে হতে পারে।

২) লিপস্টিকের ক্ষেত্রেও একই ভাবে সতর্ক হতে হবে। ঠোঁটের সংক্রমণ হলে বদলে যেতে পারে ঠোঁটের নিজস্ব রং। এই ভুলের কারণে ভাইরাল সংক্রমণও হতে পারে।

চিকিৎসকদের মতে, অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা একেবারেই উচিত নয়।

চিকিৎসকদের মতে, অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা একেবারেই উচিত নয়।

৩) ফাউন্ডেশনের সঠিক রংটা আপনার ত্বকের সঙ্গে যাচ্ছে কি না কিংবা কোন লিপস্টিকে আপনাকে বেশি ভাল মানাবে, তা যাছাই করতে দোকানে মেকআপ সামগ্রীর একাধিক টেস্টার রাখা থাকে। সেই টেস্টার প্রায় সকলেই ব্যবহার করেন। সংক্রমণের ঝুঁকি এড়াতে কখনওই সরাসরি মুখে সেগুলি লাগানো উচিত নয়। পরখ করে দেখতে হলে, হাতে লাগিয়ে নিন।

৪) সবার ত্বক সমান হয় না। তাই যে মেকআপ সামগ্রী বান্ধবীরা ব্যবহার করছেন, তা আপনার ত্বকের পক্ষে ভাল না-ও হতে পারে। তাই অন্যের মেকআপ ব্যবহারের আগে খুব সাবধান। ব্রণ, ফুসকুড়ির হওয়ার ঝুঁকিও বেড়ে যায়।

৫) মেকআপের ব্রাশ, স্পঞ্জ থেকেও সংক্রমণ ছড়াতে পারে। ব্রাশ নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন না রাখলে সেই থেকেও সংক্রমণ ছড়াতে পারে। তাই ব্রাশ ব্যবহারের ক্ষেত্রে বিশেষ করে অন্যের ব্রাশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips Makeup Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE