Advertisement
০২ মে ২০২৪
Fashion Hacks

৫ টোটকা: শাড়ির সাজে দেখাবে সুন্দর, চলাফেরা হবে সহজ

পুজোয় শাড়ি পরে ঘুরতে হলে জানতে হবে সঠিক কায়দা। জেনে নিন কী ভাবে শাড়ি পরলে চলাফেরা ঝক্কির মনে হবে না।

Symbolic Image.

পুজোয় দীপিকা পাড়ুকোনের সাজেই করুন বাজিমাত, শাড়িতেই হয়ে উঠুন অনন্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩১
Share: Save:

পুজো আসতে আর মাত্র ৪৩ দিন বাকি! পাড়ায় পাড়ায় দুর্গাপুজোর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। গড়িয়াহাট, দক্ষিণাপন, কলেজ স্ট্রিটের শাড়ির দোকানে ভিড় জমতে শুরু করেছে। ইদানীং অল্প বয়সিদের মধ্যে শাড়ি পরার প্রবণতা চোখে পড়ার মতো। অফিসের পার্টি হোক কিংবা পুজো, মেয়েদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে শাড়িই। কেউ বেছে নিচ্ছেন হ্যান্ডলুম, কেউ আবার মোডাল সিল্ক, কেউ পছন্দ করছেন অরগ্যাঞ্জা, কেউ মহেশ্বরী। তবে শাড়ি পরার সময়ে নানা ঝক্কি সামলাতে হয় অনেককেই। পুজোয় শাড়ি পরে ঘুরতে হলে জানতে হবে হবে সঠিক কায়দা। জেনে নিন কী ভাবে শাড়ি পরলে তা আর ঝক্কির মনে হবে না।

Symbolic Image.

দীপিকা পাডুকোন। ছবি: সংগৃহীত।

১) সেফটি পিনের জন্য অনেক ভাল শাড়ি নষ্ট হয়ে যায়। দামি শাড়ি সেফটি পিনের কারণে ছিঁড়ে গেলে আক্ষেপের শেষ থাকে না। শাড়ির আঁচল হোক কিংবা প্লিটে, সেফটি পিন লাগানোর সময়ে কাগজের ছোট টুকরো, চুলের কাঁটায় লাগানো মুক্ত কিংবা বোতাম সেফটি পিনে ঢুকিয়ে নিলেই হবে সমস্যার সমাধান।

২) শাড়িতে যত কুঁচি পড়বে, দেখতে ততই ভাল লাগে। এ ক্ষেত্রে শাড়িটি প্রথম কোথায় গুজছেন, তা গুরুত্বপূর্ণ। নাভি থেকে ডান দিকে সরিয়ে শাড়ির কোনা গুঁজতে শুরু করুন। তা হলেই বেশি কুঁচি পড়বে।

৩) অনেকেই অনুষ্ঠানে একটু কারুকাজ করা জুতো পরেন। কিন্তু হাঁটার সময়ে তাতে শাড়ি আটকে ছিঁড়ে যেতে পারে। এই সমস্যা এড়াতে জুতোর উপর মোমের ফোটা ফেলে পরিষ্কার কাপড় দিয়ে ঘষে নিতে হবে। তা হলে জুতোর চাকচিক্যও বাড়বে আর জুতোর উপরে থাকা পাথরের তীক্ষ্মতাও কমবে। হিল পরলে শাড়ি পরার আগে জুতো পরে নিন। তাহলে শাড়ি উঁচু লাগবে না।

৪) অনেকেই মনে করেন, শাড়ি পরলেই দেখতে মোটা লাগে। তেমনটা না চাইলে প্লিট করে শাড়ি পড়ার সময় সব সময় খেয়াল করতে হবে যেন প্লিট কাঁধের বাইরে বেরিয়ে না যায়, সরু প্লিট করে শাড়ি পরলে দেখতে রোগা লাগে। প্লিট করতে হলে চওড়া পাড়ের শাড়ি এড়িয়ে চলাই ভাল। শাড়ির সঙ্গে সায়া না পরে শেপওয়্যার পরতে পারেন। এর ফলে শাড়ি শরীরের সঙ্গে লেগে থাকে, দেখতেও রোগা লাগে।

৫) অনেকের ধারণা শাড়ি পরলে বেঁটে লাগে। প্লিট করে শাড়ি পরার সময়ে আঁচলের দৈর্ঘ্য যেন হাঁটুর নীচে থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে। আঁচল লম্বা হলে দেখতে বেশ লম্বা লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Hacks Fashion SARI pujo fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE