Advertisement
০৪ মে ২০২৪
Makeup Remover

রিমুভার দিয়ে মেকআপ তুলছেন, কিন্তু সঠিক নিয়ম মানছেন কি?

মেকআপ তোলার পর ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে পড়ে। ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে যায়। তবে মুখের যত্ন নিতে গেলে শুধু মেকআপ তোলার প্রসাধনী নয়, আরও কয়েকটি বিষয়ে নজর দিতে হয়।

representational image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ২২:৪৬
Share: Save:

কোথাও যাওয়ার আগে যত্ন করে ধাপে ধাপে মেকআপ করেন। বাড়ি ফিরে মেকআপ তোলার সময়েও যথেষ্ট যত্ন নিতে হয়। বাজারে তো নানা সংস্থার দামি মেকআপ রিমুভার পাওয়া যায়। কিন্তু কোন ত্বকের জন্যে কোনটি ভাল, বুঝতে পারেন না। অনেকে আবার রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করতে পছন্দ করেন না। কারণ, মেকআপ তোলার পর ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে পড়ে। ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে যায়। তবে মুখের যত্ন নিতে গেলে শুধু মেকআপ তোলার প্রসাধনী নয়, আরও কয়েকটি বিষয়ে নজর দিতে হয়।

১) ওয়াইপের চেয়ে সাবান-জল ভাল

মেকআপ মুছে ফেলার জন্য দোকানে বিভিন্ন ধরনের ওয়াইপ পাওয়া যায়। তা দিয়ে রাস্তাঘাটে মুখ থেকে মেকআপ তুলে ফেলার কাজটি সহজ হয় বটে। কিন্তু সমস্যা হল এই ধরনের ওয়াইপ সাধারণত ত্বকের জন্য যথেষ্ট নরম নয়। মুখে ঘষলে তা ত্বকের ক্ষতিই করে।

২) চোখের কোণ পরিষ্কার হচ্ছে কি না খেয়াল করুন

গোটা মুখ তো পরিষ্কার করলেন। কিন্তু চোখের কোণে কাজলের রেখাটুকু তুলতে ভুলে গেলেন। সারা রাত চোখে রাসায়নিক দেওয়া কাজল থেকে গেলে সমস্যা হতেই পারে। তাই চোখের মেকআপ তোলার দিকে নজর দিতে হবে।

৩) মেকআপ তোলার সময় চুল টেনে বেঁধে নিন

মেকআপ তোলার রিমুভার ত্বকের জন্য ভাল হলেও চুলের জন্য তা ভাল নাও হতে পারে। তাই মুখ থেকে মেকআপ তোলার আগেই ভাল করে চুল টেনে তুলে বেঁধে নিন।

৪) তুলোর বলের চেয়ে প্যাড ভাল

তুলোর মধ্যে মেকআপ রিমুভার নিয়ে তা মুখে ঘষে নেন অনেকেই। বাজারে তুলোর বল এবং চ্যাপ্টা তুলোর প্যাড— দু’ধরনের জিনিসই পাওয়া যায়। তবে মেকআপ তোলার কাজে বলের চেয়ে প্যাড ব্যবহার করাই ভাল।

৫) মেকআপ তোলার পর ময়েশ্চারাইজ়ার

মেকআপ তোলার পর মুখ রুক্ষ-শুষ্ক হয়ে যেতে পারে। তুলো দিয়ে মেকআপ মুছে ফেলার পর, মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে তার পর অবশ্যই ময়েশ্চারাইজার মাখতে হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE