Advertisement
০৬ মে ২০২৪
Hair Care Tips

Durga puja 2022: পুজোয় বিজয় দেবেরাকোণ্ডার মতো লম্বা চুল রাখার শখ হয়েছে? কোন টোটকায় দ্রুত বাড়বে চুল

সামনেই আসছে দুর্গাপুজো। যাঁরা এ বার লম্বা চুল রাখতে চান, তাঁদের জন্য রইল কয়েকটি সহজ টোটকা।

বিজয় দেবেরাকোন্ডা।

বিজয় দেবেরাকোন্ডা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৩:১৬
Share: Save:

পুরুষ আর মহিলাদের চুলের গড়নে পার্থক্য আছে। হরমোনের পার্থক্যের কারণেও নারী এবং পুরুষের চুলের বৃদ্ধির হার সমান হয় না। বিশেষ করে যে পুরুষরা লম্বা চুল রাখতে চান, তাঁরা কী ভাবে চুলের যত্ন নেবেন— সেই প্রশ্ন অনেকের।

আধুনিক জীবনযাত্রা, কর্মব্যস্ততার যুগে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় অনেকেরই হয় না। ফলে মাঝবয়স থেকেই চুল পাতলা হতে শুরু করে। সামনেই আসছে দুর্গাপুজো। যাঁরা এ বারে একটু লম্বা চুল রেখে কায়দা করতে চান, তাঁদের জন্য রইল কয়েকটি সহজ টোটকা।

১) ছেলেদের মধ্যে নিয়মিত চুলে তেল লাগানোর ক্ষেত্রে অনীহা দেখা যায়। তবে চুল বাড়ানোর ইচ্ছা থাকলে দিনে এক বার করে মাথায় গরম তেল মালিশ করলে উপকার পাবেন। এ ক্ষেত্রে অর্গান তেল, অলিভ অয়েল কিংবা নারকেল তেল ব্যবহার করতে পারেন। স্নান করার দশ মিনিট আগে গরম তেল লাগিয়ে, স্নানের সময় শ্যাম্পু করে নিলেই হবে।

২) মাথায় মাস্ক লাগাতে পারেন। ডিমের সাদা অংশ আর অ্যালো ভেরা জেল দিয়ে বানিয়ে ফেলতে পারেন দারুণ হেয়ার মাস্ক। মাথায় এই প্যাক লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তার পর ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। চুলের দৈর্ঘ্য বাড়াতে এই মাস্ক দারুণ উপকারী।

৩) চুল বাড়াতে অ্যাপেল সাইডার ভিনিগার ভাল কাজ করে। একটি স্প্রে বোতলে তিন ভাগ অ্যাপেল সাইডার ভিনিগার ও এক ভাগ জল ভাল করে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণটি মাথায় স্প্রে করে নিন। মিনিট দশেক পরে ধুয়ে ফেলুন।

৪) কন্ডিশনারে ঠিক কী কী উপাদান রয়েছে, সেটা না জেনেই ব্যবহার করতে শুরু করেন? এতেই কিন্তু সমস্যা বাড়ে। সিলিকন-যুক্ত কন্ডিশনার চুলে জেল্লা ফিরিয়ে আনে, অ্যামাইনো অ্যাসিড গোড়াকে মজবুত রেখে চুল পড়ার সমস্যা দূর করে। অনেক কন্ডিশনারে প্রোভিটামিন ও পেন্থানল থাকে। তা চুলের আর্দ্রতা ধরে রাখে। আপনার চুলের জন্য কোন ধরনের কন্ডিশনারের প্রয়োজন, সেটা বুঝে নিয়ে তবেই ব্যবহার করুন। না হলে চুল পড়ার সমস্যা বাড়বে।

৫) চুলে রোজ জল দেওয়ার প্রয়োজন নেই। এক দিন অন্তর চুল ভেজাতে পারেন। এতে মাথার ত্বকে প্রাকৃতিক তেল উৎপন্ন হবে। তা চুলের বৃদ্ধি ঘটাতে পারে। চুলে গরম জল ভুলেও দেবেন না। শরীরে জলের ঘাটতি হলে চুল পড়ার সমস্যা বাড়ে। তাই চুল বাড়াতে চাইলে পর্যাপ্ত মাত্রায় জল খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Durga Puja 2022 Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE