Advertisement
০৪ মে ২০২৪
Open Pores

৫ উপায়: প্রাইমারের সাহায্য না নিয়েই মুখের উন্মুক্ত রন্ধ্র ঢেকে ফেলা যাবে

মেকআপ দিয়ে মুখের এই রন্ধ্রগুলি ঢেকে ফেলাই যায়। কিন্তু স্বাভাবিক ভাবে সেগুলিকে বন্ধ করতে গেলে নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন রূপটানশিল্পীরা।

Image of open pores

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৮:৫৪
Share: Save:

মুখে মেকআপ করতে গেলে রূপটানশিল্পীরা আগে ত্বকের উপর প্রাইমার নামক একটি প্রসাধনী ব্যবহার করেন। অমসৃণ ত্বক সুন্দর, পেলব করার জন্যে এই ধরনের প্রসাধনী ব্যবহার করার চল রয়েছে। তবে বিশেষ কোনও একটি দিন মেকআপ দিয়ে মুখের এই রন্ধ্রগুলি ঢেকে ফেলাই যায়। কিন্তু স্বাভাবিক ভাবে সেগুলিকে বন্ধ করতে গেলে নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। না হলে ত্বকের ওই ছিদ্রগুলিতে ধুলো-ময়লা জমে ব্ল্যাকহেড্‌স বা হোয়াইটহেড্‌সের সমস্যা দেখা দিতেই পারে।

উন্মুক্ত রন্ধ্রের সমস্যা এড়াতে কী ভাবে ত্বকের যত্ন নেবেন?

১) ত্বক পরিষ্কার করা

যত ব্যস্ততা থাকুক না কেন, নিয়মিত মুখ পরিষ্কার করতে হবে। মুখে তেল, ধুলো-ময়লা জমলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যেতে পারে। সেখান থেকে মুখে ব্রণ হয়। উন্মুক্ত রন্ধ্রের সমস্যা বেড়ে যেতে পারে।

২) এক্সফোলিয়েট

মুখের উন্মুক্ত রন্ধ্রে কোনও প্রকার অশুদ্ধি থাকলেও সমস্যা আরও বেড়ে যেতে পারে। তাই মাইল্ড কোনও এক্সফোলিয়েটর বা স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।

৩) সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বকের এই রন্ধ্রগুলিকে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞেরা বলছেন, নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে এই রন্ধ্রগুলি ধীরে ধীরে সঙ্কুচিত হয়ে যায়।

৪) মুখে হাত দেওয়া যাবে না

মুখে বার বার হাত দিলে অনেক সময়েই হাত থেকে মুখে ধুলো-ময়লা, নোংরা লেগে যেতে পারে। সেই ধুলোবালি থেকে উন্মুক্ত রন্ধ্রে সংক্রমণ হতে পারে।

৫) আর্দ্রতা বজায় রাখতে হবে

ত্বকের পেশি ক্রমাগত সঙ্কোচন এবং প্রসারণের ফলে উন্মুক্ত রন্ধ্রগুলিতে তার প্রভাব পড়ে। ত্বকের স্থিতিস্থাপকতা ভাল না হলে রন্ধ্রগুলি বড় হয়ে যাবে। তা বজায় রাখতে গেলে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ত্বকে জল ধরে রাখতে পারে এমন প্রসাধনী মাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Open Pores Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE