Advertisement
১১ মে ২০২৪
Makeup Tips

মেকআপ স্পঞ্জ পরিষ্কার করতে অনীহা? মাত্র দু’ মিনিট খরচ করেই স্পঞ্জগুলি জীবাণুমুক্ত করুন

ময়লা স্পঞ্জ দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ব্রণর সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে মারাত্মক। কী ভাবে জীবাণুমুক্ত করবেন মেক আপ স্পঞ্জ, রইল সেই হদিস।

মেকআপ স্পঞ্জ দু’ মিনিটে জীবাণুমুক্ত করবেন কী ভাবে?

মেকআপ স্পঞ্জ দু’ মিনিটে জীবাণুমুক্ত করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৯:৫১
Share: Save:

ইদানীং নেটমাধ্যমের দৌলতে বাড়িতেই মেকআপ করতে সিদ্ধহস্ত অনেকেই। প্রসাধনী ব্যবহারে আমরা যত সতর্কতা অবলম্বন করে থাকি, প্রসাধনীর অন্যান্য উপকরণের ক্ষেত্রে তত সচেতন নই কেউ-ই। মেক আপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ব্রণর সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে মারাত্মক। কী ভাবে জীবাণুমুক্ত করবেন মেকআপ স্পঞ্জ? রইল তার হদিস।

১) মাইক্রোওয়েভে দু’মিনিটেই স্পঞ্জ পরিষ্কার করা যায়। মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে জল এবং তরল সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যাতে পুরোপুরি ডুবে যেতে পারে, ততটা জল নিন। এ বার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বার করে একটু ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বার করে দেখবেন, সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বের করে নিয়ে রোদে ‌শুকিয়ে নিন।

ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে।

ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ছবি: শাটারস্টক

২) একটি পাত্রে অলিভ অয়েল এবং তরল সাবান দিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণে স্পঞ্জটি বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে এটিকে ভাল করে পরিষ্কার করে নিন।

৩) মেক আপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল সেটিকে সাবানজলে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম জল নিন, এতে সামান্য সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। হয়ে গেলে, স্পঞ্জ থেকে জল বার করে নিন এবং স্বাভাবিক জলে ভাল করে ধুয়ে নিন এবং ফের ব্যবহার করার আগে এটিকে পুরোপুরি শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips Make Up Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE