Advertisement
২০ এপ্রিল ২০২৪
Skin care

Summer Skin Care Tips: ৫ টোটকা: গরমকালেও ঝলমলে থাকবে ত্বক

গরমকালে প্রখর তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে।

গরমকালে ত্বকের অতিরিক্ত যত্ন কেন প্রয়োজন

গরমকালে ত্বকের অতিরিক্ত যত্ন কেন প্রয়োজন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৩:২০
Share: Save:

ত্বক পঞ্চেন্দ্রিয়ের একটি। অথচ ত্বকের যত্ন বলতে অধিকাংশ মানুষই রূপটান ছাড়া অন্য কিছুই বোঝেন না। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন দেহের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন অত্যন্ত জরুরি। বিশেষত গরমকালে প্রখর তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকের প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। ফেস ওয়াশের বদলে দুধ: ভারতবর্ষে ত্বকের পরিচর্যায় দুধের ব্যবহার নতুন নয়। বিভিন্ন ধার্মিক অনুষ্ঠান কিংবা বিবাহ বাসরের আগেও দুধ দিয়ে স্নান করার রীতি প্রচলিত রয়েছে। আধুনিক গবেষণাও কিন্তু বলছে ত্বক পরিস্কার করতে দুধের জুড়ি মেলা ভার। আবার দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে নিতে পারেন, তবে ব্রণর সমস্যা কমে যায় অনেকটাই। দুধ ত্বকের অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে।

২। ময়শ্চরাইজার: গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই সমৃদ্ধ ময়শ্চরাইজার ব্যবহার করলে ভাল থাকে ত্বক। গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এই সময়ে হাল্কা ময়শ্চরাইজার ব্যবহার করা ভাল। যে যে ময়শ্চরাইজারে ফলের নির্যাস ব্যবহার করা হয়, সেগুলি ত্বকের যত্নে বেশ কার্যকরী হতে পারে।

৩। বাহুমূলের যত্ন: ত্বকের যত্নে আগ্রহী অনেকেও অনেক সময়ে অবহেলা করেন বাহুমূল। কিন্তু গরমকালে এই স্থানের যত্ন নেওয়া খুবই জরুরি। অন্যথায় টেকা দায় হতে পারে দুর্গন্ধে। বর্তমানে বাহুমূলের যত্নে ডিও রোল অন ব্যবহার করেন অনেকে। তবে এই ধরনের প্রসাধনী ব্যবহার করতে হলে খেয়াল রাখুন যেন তাতে অ্যালকোহল না থাকে।

৪। অ্যালো ভেরা: অ্যালো ভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালো ভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়শ্চরাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা জেল।

৫। শাওয়ার জেল: গরমকালে অনেকেই একাধিক বার স্নান করেন। কিন্তু স্নানের সময়ে বারবার সাবান ব্যবহার করা হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে পারেন স্নানের জন্য বিশেষ ভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Summer Tips Beauty Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE