Advertisement
১৯ জুলাই ২০২৪
Skin Care Tips

ফেসপ্যাকের ব্যবহারে ত্বক বাইরে থেকে জেল্লাদার হয়, কিন্তু ভিতর থেকে যত্ন নিতে কোন ৩ খাবার খাবেন?

ওজন কমানো হোক কিংবা ত্বকের যত্ন— খাওয়াদাওয়া যদি নিয়ম মেনে করা যায়, তা হলে সব সমস্যার সমাধান। জেল্লাদার ত্বক পেতে কোন ধরনের খাবার বেশি করে খাবেন?

Foods for Glowing and Radiant Skin

ত্বকের যত্নে কোন খাবারগুলি খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৯:৪২
Share: Save:

ত্বকের দেখাশোনা করতে প্রসাধনীর উপর ভরসা রাখেন অনেকেই। কেউ আবার ঘরোয়া টোটকায় ত্বকের পরিচর্যা করেন। কিন্তু, পুরোটাই বাহ্যিক ভাবে। বাইরে থেকে যাতে ত্বক জেল্লাদার হয়, সেই চেষ্টাই করেন সকলে। তাতে সাময়িক সুফল পাওয়া যায়। ত্বকে পরিবর্তন আসে বটে, তবে সেই ঔজ্জ্বল্য দীর্ঘমেয়াদি হয় না। অচিরেই আবার ত্বকের পুরনো অবস্থা ফিরে আসে। তাই ত্বকের খেয়াল রাখতে অন্য পথে হাঁটা জরুরি। শুধু প্রসাধনীর ব্যবহারে ত্বক ঝকঝকে হয় না। জেল্লাদার ত্বক পেতে চাইলে নজর দিতে হবে খাওয়াদাওয়ায়। ওজন কমানো হোক কিংবা ত্বকের যত্ন— খাওয়াদাওয়া যদি নিয়ম মেনে করা যায়, তা হলে সব সমস্যার সমাধান। জেল্লাদার ত্বকের পেতে কোন ধরনের খাবার বেশি করে খাবেন?

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

যে খাবারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেগুলি ত্বক ভাল রাখতে সাহায্য করে। বিশেষ করে ত্বক টান টান রাখতে এই উপাদানের জুড়ি মেলা ভার। ত্বকের আর্দ্রতা জোগান দেয় এই অ্যাসিড। ফলে ত্বক ভিতর থেকে সজীব থাকে। তার প্রতিফলন বাইরেও দেখা যায়। তিসির বীজ, চিয়া বীজ, আখরোটে এই উপাদান থাকে ভরপুর পরিমাণে।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

ত্বকের জন্য আরও একটি জরুরি উপাদান। ত্বকে রক্ত চলাচলে সাহায্য করে অ্যান্টিঅক্সিড্যান্ট। রক্ত চলাচল ঠিক থাকলে ত্বকের অনেক সমস্যার ঝুঁকি কমে যায়। তা ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের প্রতিটি কোষ সচল রাখে। বেরি, পালংশাক, টম্যাটোয় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। ত্বকের পরিচর্যায় নজর দিতে চাইলে এই খাবারগুলি খেতে পারেন।

Foods for Glowing and Radiant Skin

ঝকঝকে ত্বকের স্বপ্ন দেখলে ভিটামিন সি যুক্ত খাবার খেতেই হবে। ছবি: সংগৃহীত।

ভিটামিন সি

ঝকঝকে ত্বকের স্বপ্ন দেখলে ভিটামিন সি যুক্ত খাবার খেতেই হবে। এই ভিটামিন কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন হল ত্বকের পুষ্টির উৎস। এই পুষ্টির গুণেই ত্বক হবে টান টান, মসৃণ এবং কোমল। স্ট্রবেরি, কমলালেবু, বেল পেপার হল ভিটামিন সি-এর উৎস। এই ধরনের খাবার নিয়মিত খেলে ত্বকে বদল আসবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE