Advertisement
০৭ মে ২০২৪
Skin Problem

৩ খাবার: সূর্যরশ্মির থেকেও ত্বকের জন্য বেশি ক্ষতিকর

কয়েকটি খাবার রয়েছে, যেগুলিও ত্বকের জন্য একেবারেই ভাল নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, সেগুলি সূর্যালোকের চেয়েও বেশি ক্ষতি করে ত্বকের।

image of Skin.

কয়েকটি খাবার রয়েছে, যেগুলিও ত্বকের জন্য একেবারেই ভাল নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ২০:৫৬
Share: Save:

ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। অনেক সময়ে যত্ন নিয়েও কোনও কাজ হয় না। ব্রণ, র‌্যাশ লেগেই থাকে। সাধারণত ধুলো-বালি, দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া— এমন কিছু কারণে ত্বকের সমস্যাগুলি জন্ম নেয়। এ ছাড়াও কয়েকটি খাবার রয়েছে, যেগুলিও ত্বকের জন্য একেবারেই ভাল নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, সেগুলি ত্বকের জন্য সূর্যালোকের চেয়েও বেশি ক্ষতি করে ত্বকের।

আম

গ্রীষ্ম হল আমের মরসুম। আম খেতে ভালবাসেন অনেকেই। চিকিৎসকরা জানাচ্ছেন, আম কিন্তু ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। অত্যধিক পরিমাণে আম খেলে ত্বকে সিবাম ক্ষরণ বেশি হয়। তৈলাক্ত এই উপাদান ত্বকের রন্ধ্রমুখগুলি বন্ধ করে দেয়। এর ফলে ব্রণ হয় প্রচুর পরিমাণে। ত্বক ভাল রাখতে বেশি আম না খাওয়াই ভাল।

ভাজাভুজি

বাইরের খাবার মানেই তা হবে তেল-মশলাদার। এই ধরনের খাবার স্বাদের যত্ন নিলেও ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। তেল চপচপে খাবার খেলে ব্রণ হয় স্বাভাবিক ভাবেই। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি তেলে ভাজা খেলে এমনিতেই ত্বকের ক্যানসার হওয়ারও আশঙ্কা থাকে।

মিষ্টি

চিনি ত্বকের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। মিষ্টিজাতীয় খাবার খেলে যেমন ওজন বেড়ে যায়, তেমন ত্বকেও এর প্রভাব পড়ে। মিষ্টি খাওয়ার প্রবণতা ব্রণর সমস্যা ডেকে আনে। তাই ব্রণর ঝুঁকি এড়াতে মিষ্টি খাওয়ার অভ্যাসে যাতে রাশ টানা যায়, সে দিকে খেয়াল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Problem Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE