Advertisement
২৬ এপ্রিল ২০২৪
sweet

ফ্রিজে রাখলেও নষ্ট হয়ে যেতে পারে মিষ্টি, কোন টোটকায় ভাল থাকবে দীর্ঘ দিন?

ফ্রিজে রাখছেন মানেই যে মিষ্টি বহু দিন ভাল থাকবে, তার কিন্তু মানে নেই। সঠিক নিয়ম মেনে না রাখলে ফ্রিজে থাকা মিষ্টিও নষ্ট হয়ে যেতে পারে।

Image of sweet.

ফ্রিজে রাখছেন মানেই যে মিষ্টি বহু দিন ভাল থাকবে, তার কিন্তু মানে নেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ২০:০০
Share: Save:

মিষ্টির সঙ্গে বাঙালির সম্পর্ক চিরকালীন। উৎসব-অনুষ্ঠান হোক কিংবা অতিথি আপ্যায়ন, মিষ্টিমুখ ছাড়া সবটাই অসম্পূর্ণ থেকে যায়। শেষ পাতে মিষ্টি খাওয়ার অভ্যাস রয়েছে অনেক বাড়িতেই। রসগোল্লা থেকে মাখা সন্দেশ, তাই অনেকেই ফ্রিজে রেখে দেন। মাঝেমাঝে মিষ্টিমুখ করাও সহজ হয়ে যায় তখন। তবে ফ্রিজে রাখছেন মানেই যে মিষ্টি বহু দিন ভাল থাকবে, তার কিন্তু মানে নেই। সঠিক নিয়ম মেনে না রাখলে ফ্রিজে থাকা মিষ্টিও নষ্ট হয়ে যেতে পারে।

১) ফ্রিজের যে অংশটি বেশি আর্দ্র, সেখানেই মিষ্টি না রাখাই ভাল। ভাল হয় যদি কাগজের বাক্স থেকে মিষ্টিগুলি বার করে কৌটোতে ভরে রাখেন। তা হলে মিষ্টির গায়ে সরাসরি ফ্রিজের হাওয়া লাগতে পারবে না।

২) ফ্রিজের তাপমাত্রা যদি খুব বেশি হয়, তা হলে মিষ্টি না রাখাই ভাল। বেশি ঠান্ডায় মিষ্টি শক্ত হয়ে যায়। মিষ্টির স্বাদও চলে যাবে।

৩) দীর্ঘ দিন ভাল রাখতে অনেকেই ডিপ ফ্রিজে মিষ্টি রাখেন। ভুলেও কখনও এই কাজটি করবেন না। তা হলে মিষ্টি অত্যধিক শক্ত হয়ে যাবে। এমনকি, বরফ হয়েও যেতে পারে। এক বার ফ্রিজ থেকে মিষ্টি বার করার পর দ্বিতীয় বার আর না ঢোকানোই ভাল।

৪) ফ্রিজে মিষ্টি রেখেছেন ভাল কথা। কিন্তু খাওয়ার অন্তত ১০-১৫ মিনিট আগে বার করে রাখুন। ঠান্ডা মিষ্টি না খাওয়াই ভাল। তার চেয়ে মিষ্টি সাধারণ তাপমাত্রায় আসার পর খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sweet Sweets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE