Advertisement
২০ এপ্রিল ২০২৪
Long Hair Care Tips

Food for Long Hair: ৩ খাবার: নিয়মিত খেলে লম্বা হবে চুল

বিশেষজ্ঞরা বলছেন বাহ্যিক পরিচর্যার পাশাপাশি চুল লম্বা করতে হলে খেতে হবে সঠিক খাবারও।

কোন খাবারে লম্বা হবে চুল

কোন খাবারে লম্বা হবে চুল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১২:৩৭
Share: Save:

লম্বা চুলের শখ। অথচ হাজার চেষ্টা করেও লম্বা হচ্ছে না চুল? কারণ হতে পারে বেঠিক খাদ্যাভ্যাস। বিশেষজ্ঞরা বলছেন, বাহ্যিক পরিচর্যার পাশাপাশি চুল লম্বা করতে হলে খেতে হবে সঠিক খাবারও। রইল এমন তিনটি খাদ্যের তালিকা যেগুলি কাজে আসতে পারে চুল লম্বা করতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আমলকি: চুলের পুষ্টিতে আমলকির ব্যবহার নতুন নয়, কিন্তু সরাসরি চুলে লাগানোর পাশাপাশি আমলকি খেলেও মিলতে পারে উপকার। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা কোলাজেন গঠন করতে সহায়তা করে। এই কোলাজেন চুলের বৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে ভাল থাকে মাথার ত্বক। তা ছাড়া, আমলকি খুশকি ও চুল পড়ার সমস্যা কমাতেও কাজে আসে।

২। কাঠবাদাম: কাঠবাদাম বা আমন্ডে থাকে ভিটামিন এ, ই এবং সি। এই ভিটামিনগুলি চুলের বৃদ্ধিতে খুবই উপযোগী। পাশাপাশি, এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। ম্যাগনেশিয়াম চুলের ফলিকল ভাল রাখে। ফলে কমে চুল পড়ার সমস্যাও। রোজ চার-পাঁচটি কাঠবাদাম বা আমন্ড খেতে পারেন।
৩। মেথি ভেজানো জল: মেথি ভিটামিন সি, ভিটামিন এ এবং ভিটামিন কে সমৃদ্ধ। পাশাপাশি, মেথিতে রয়েছে ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম ও আয়রন। এই সব ক’টি উপাদানই চুলের গোড়া ভাল রাখতে সহায়তা করে। সপ্তাহে দিন দুয়েক মেথি ভিজিয়ে রাখা জল খেলে চুল তাড়াতাড়ি বাড়বে। এক চামচ মেথিদানা এক গ্লাস জলে ভিজিয়ে রাখতে হবে। সকালে খালি পেটে পান করতে হবে সেই জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Hair Care Tips Food Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE