Advertisement
২০ এপ্রিল ২০২৪
green tea

Skin Care Tips: রোদে পুড়ে ত্বকের জেল্লা হারাচ্ছেন? চায়ের গুণেই হবে মুশকিল আসান

ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। গ্রিন টি চামড়া কুঁচকে যেতে দেয় না। আর কী কী গুণ আছে এই চায়ের?

ওজন ঝরাতেই নয়, রূপচর্চাতেও গ্রিন টি-র জুড়ি মেলা ভার!

ওজন ঝরাতেই নয়, রূপচর্চাতেও গ্রিন টি-র জুড়ি মেলা ভার!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ২১:০৬
Share: Save:

গ্রিন টি-র স্বাস্থ্যকর দিক আমরা প্রায় সকলেই জানি। পেট পরিষ্কার রাখতে, শরীর ডিটক্স করতে সাহায্য করে গ্রিন টি। তেমনই ওজন কমাতেও এই চায়ের জুড়ি মেলা ভার। তবে শুধু শরীররে জন্যই নয়, রূপচর্চার জন্যও বেশ ভাল গ্রিন টি। জেনে নিন কী ভাবে রূপচর্চায় সাহায্য করে গ্রিন টি।

এই চা ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। গ্রিন টি চামড়া কুঁচকে যেতে দেয় না। ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতে গ্রিন টি-র কোনও তুলনা নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকে ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি দিয়েই করতে পারেন মুশকিল আসান!

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন এই চা?

১) ক্লিনসার হিসাবে: দু’টেবিল চামচ গ্রিন টি-র লিকার আর এক টেবিল চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা ফিরে পাবেন।

২) স্ক্রাব হিসাবে: ত্বকে়র মৃতকোষ দূর করতেও গ্রিন টি-র ব্যবহার করতে পারেন। হাতে এক চা চামচ গ্রিন টি-র পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে সারা মুখে ঘষে নিন। মিনিট তিনেক করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) টোনার হিসাবে: রাস্তার ধুলো-ময়লার অত্যাচারে ত্বকের বারোটা বাজে। যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের ত্বকের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করা ছা়ড়া উপায় নেই। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে কাচের শিশিতে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমনোর আগে এই টোনার ব্যবহার করুন।

৪) ফেসপ্যাক হিসাবে: গ্রিন টি-র একটি ব্যাগ গরম জলে ডুবিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগটি কেটে চা পাতাগুলি বার করে একটি কাচের পাত্রে রাখুন। এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ মধু, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল আর অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গ্রিন টি ফেসপ্যাকটি মুখে লাগানোর আগে অবশ্যই মুখ ভাল করে পরিষ্কার করে নিন। ফেসপ্যাকটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে হালকা হাতে মুখ মুছে নিন। এই ফেসপ্যাক মুখে লাগানোর আগে হাতে পরীক্ষা করে নিতে ভুলবেন না যেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE