Advertisement
০২ মে ২০২৪
Hair Fall Problem

চুল ঝরার পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে? কোন খাবারগুলি খেলে সমস্যা নিয়ন্ত্রণে আসবে?

শুধু যে প্রসাধনীর ব্যবহারেই চুল ঝরা বন্ধ হবে, তা কিন্তু নয়। তার জন্য বদল আনতে হবে খাওয়াদাওয়াতেও। কোন খাবারগুলি বেশি করে খেলে চুল ঝরা কমবে?

symbolic image.

চুল ঝরার সমস্যায় ঢাল হয়ে দাঁড়াতে পারে কিছু খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৯:২৫
Share: Save:

শীত হোক কিংবা গ্রীষ্ম, মরসুম যাই হোক, চুল ঝরার সমস্যা অব্যাহত। কখনও একটু বেশি ঝরে, আবার কখনও কম— পরিমাণে তারতম্য থাকে, কিন্তু সমস্যা কমে না। চুল ঝরা আটকাতে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে বিশেষ কোনও লাভ হয় না। ব্যবহার করে তেমন সুফল পাওয়া যায় না। শুধু যে প্রসাধনীর ব্যবহারেই চুল ঝরা বন্ধ হবে, তা কিন্তু নয়। তার জন্য বদল আনতে হবে খাওয়াদাওয়াতেও। কোন খাবারগুলি বেশি করে খেলে চুল ঝরা কমবে?

বেরি

চুল ঝরা থামাতে বেরিজাতীয় ফল কিন্তু সত্যিই উপকারী। স্ট্রবেরি, ব্লুবেরিতে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা মাথার ত্বকের ফলিকল নষ্ট হতে দেয় না। ফলে চুলও সহজে ঝরতে পারে না।

পেঁপে

চুলের যত্নে পেঁপেও কিন্তু কম উপকারী না। পেঁপেতে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন মাথার ত্বক এবং চুলে পর্যাপ্ত পুষ্টি জোগায়। পেঁপে খুশকি দূর করতেও মোক্ষম দাওয়াই হতে পারে। খুশকির জন্য চুল বেশি পড়ে। তাই খুশকি তাড়াতে রোজ খেতে পারেন পেঁপে।

কমলালেবু

সাইট্রাস গোত্রের ফলগুলির মধ্যে অন্যতম হল কমলালেবু। আর কমলালেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন চুল ঝরা প্রতিরোধ করতে সত্যিই অনবদ্য ভূমিকা পালন করে। শীতে রোজ যদি একটি করেও কমলালেবু খেতে পারেন, তা হলে চুল ঝরার পরিমাণ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Fall Problem Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE