Advertisement
০৫ মে ২০২৪
Skin Care Tips

ব্রণর দাগ কিছুতেই পিছু ছাড়ছে না? লবঙ্গের গুণেই হবে মুশকিল আসান

শুকনো কাশি হলে কিংবা দাঁতের যন্ত্রণা থেকে রেহাই পেতেও লবঙ্গের উপরেই ভরসা রাখেন অনেকে। অনেকেই হয়তো জানেন না, রূপচর্চাতেও লবঙ্গের জুড়ি মেলা ভার।

ব্রণ দাগ তুলতে কী ভাবে কাজে লাগাবেন লবঙ্গ?

ব্রণ দাগ তুলতে কী ভাবে কাজে লাগাবেন লবঙ্গ? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:১২
Share: Save:

বিরিয়ানি হোক কিংবা নিরামিষ কোনও পদ— রান্নার স্বাদ বৃদ্ধি করতে ফোড়ন হিসেবে লবঙ্গ ব্যবহার করা হয় প্রায়ই। অন্য দিকে, শুকনো কাশি হলে কিংবা দাঁতের যন্ত্রণা থেকে রেহাই পেতেও লবঙ্গের উপরেই ভরসা রাখেন অনেকে। অনেকেই হয়তো জানেন না, রূপচর্চাতেও লবঙ্গের জুড়ি মেলা ভার। ভাবছেন কী ভাবে ব্যবহার করবেন? কাজ হবে লবঙ্গ তেলেই। নিয়মিত এই তেল ব্যবহার করলেই ত্বক ও চুলের অনেক সমস্যা দূর করা যায়।

১) ব্রণর জ্বালায় নাজেহাল? ব্রণর সমস্যা থেকে রেহাই পেতে এই তেল ব্যবহার করতে পারেন। লবঙ্গ তেলের অ্যান্টিসেপটিক গুণ ব্রণ সৃষ্টিকারী ক্ষতিকর ব্যাক্টেরিয়াগুলিকে নিমেষেই মেরে ফেলে। শুধু তাই নয়, এই তেলে উপস্থিত বিভিন্ন উপাদানের গুণে ব্রণর দাগ-ছোপও মিলিয়ে যায়।

২) নিয়মিত লবঙ্গ তেল মুখে লাগিয়ে মিনিট দশেক মালিশ করলে ত্বকের হারানো জেল্লা ফিরে পাওয়া যায়। ত্বক মসৃণ করতেও এই তেল কাজে আসে।

৩) রান্নার সময় তেল ছিটকে ফোসকা পড়েছে? মশার কামড়েও অনেক সময় হাতে পায়ে দাগ হয়ে যায়। লবঙ্গ তেলেই মিলতে পারে সমাধান। লবঙ্গ তেল যে কোনও দাগ সহজেই তুলে দেয়।

৪) শীতকালে ত্বক এমনিতেই শুকনো থাকে। এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। রাতে ঘুমোতে যাওয়ার আগে লবঙ্গ তেল লাগালে খুব ভাল ফল পাবেন। ত্বক উজ্জল হবে।

৫) চুল পড়া কমাতে এবং চুলের সৌন্দর্য বাড়াতেও এই তেল ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে আধ চামচ লবঙ্গ তেলের সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণ চুলের গোড়ায় লাগলে সুফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Winter Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE