Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Winter care

Hair Care: শীতকালে চুল পড়া বাড়ে? তবে কয়েকটি কাজ আর করবেন না

শীত পড়লেই চুল শুষ্ক হয়ে যাওয়া, খুশকির মতো সমস্যা বাড়তে থাকে। কিন্তু কয়েকটি কাজ এড়িয়ে চললেই মিটতে পারে এই সমস্যা, তা কি জানা আছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ১৭:১৯
Share: Save:

শীত পড়লেই চুল শুষ্ক হয়ে যাওয়া, খুশকির মতো সমস্যা বাড়তে থাকে। ফুরফুরে এই মরসুমে তাই হাজার সাজগোজের পরও যেন কোথাও রূপ খেলে না। সেই কোমল, ঝলমলে চুল যে আবার কী করে ফিরে পাওয়া যাবে, তা নিয়েই চলে ভাবনাচিন্তা। কিন্তু কয়েকটি কাজ এড়িয়ে চললেই মিটতে পারে এই সমস্যা, তা কি জানা আছে?
শীতকালে চুল কোমল ও মসৃণ রাখতে চাইলে কী কী করবেন না?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) এ সময়ে গরম জলে স্নান করার অভ্যাস অনেকেরই থাকে। কিন্তু অতিরিক্ত গরম জলে মাথা না ধোয়াই ভাল। তাতে রুক্ষ হয়ে যেতে পারে চুল। কারণ গরম জল চুল থেকে তেল শুষে নেয়। তাতেই চলে যায় চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য।

২) শীতকালে শ্যাম্পু করেই হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকোন? সেটিও সমস্যার কারণ হতে পারে। নিয়মিত চুলে তাপ দিলে তা রুক্ষ তো হয়েই যায়, সঙ্গে বাড়তে পারে চুল পড়ার সমস্যা। চুলের ডগা ফেটে যেতে পারে। তালু শুষ্ক হয়ে যেতে পারে। খুশকির সমস্যাও বাড়তে পারে।

৩) ভিজে চুলে বেরিয়ে পড়েন কি? এটিও ডেকে আনতে পারে নানা সমস্যা। ভিজে চুলে ঠান্ডা হাওয়া লাগলে চুল শুকোতে চায় না। জল বসে যেতে পারে মাথায়। তাতে ঠান্ডা লেগে সর্দি-কাশি তো হতেই পারে, সঙ্গে খারাপ হয়ে যেতে পারে চুলের মানও। দিনের পর দিন এ ভাবে জল বসতে থাকলে শুষ্ক হয়ে গিয়ে চুল পড়তে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter care hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE