Advertisement
০১ মে ২০২৪
Oily Scalp

বাইরে বেরোলেই মাথার ত্বক ঘেমে যাচ্ছে? কোন টোটকা মানলে এমন সমস্যা হবে না?

মাথার ত্বক শুকনো রাখার উপায়গুলি জেনে নিতে পারেন। তা হলে এই দাবদাহে চুল খুলে রাখলে সমস্যা হবে না।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ২০:৩৪
Share: Save:

চুল খুলে রাখতেই পছন্দ করেন অনেকে। কিন্তু গরমে সে ইচ্ছায় রাশ টানতে হয়েছে। আঁটসাঁট করে বাঁধলেও গরমে চুল ঘেমেনেয়ে চপচপে হয়ে যাচ্ছে। ফলে মাথার ত্বকে একরাশ অস্বস্তি শুরু হয়ে যায়। কিন্তু তাই বলে সঙ্গীর সঙ্গে ডেটে গেলে কিংবা নিমন্ত্রণ থাকলে চুল না ছাড়লে ঠিক ভাল দেখায় না। সে ক্ষেত্রে মাথার ত্বক শুকনো রাখার উপায়গুলি জেনে নিতে পারেন। তা হলে এই দাবদাহে চুল খুলে রাখলে সমস্যা হবে না।

১) সপ্তাহে ২-৩ দিন গোলাপজল দিয়ে মাথা ধুয়ে নিন। গোলাপজল ঘাম নিয়ন্ত্রণ করে। স্ক্যাল্প ঘেমে গিয়ে অনেক সময়ে দুর্গন্ধ বেরোয়। এ ক্ষেত্রে অবশ্যই গোলাপজল সেই দুর্গন্ধ আটকাতে সক্ষম। ঠান্ডা গোলাপ জল ব্যবহার করলে আরও ভাল ফল পাবেন।

২) গরমে হেয়ার স্ট্রেটনার, হিট ড্রায়ার, ইত্যাদি স্টাইলিং মেশিন কম ব্যবহার করুন। এই মেশিনগুলি ব্যবহার করলে স্ক্যাল্প অয়েলি হয়ে পড়ে। এই ধরনের স্টাইলিং মেশিন ব্যবহারে রোমকূপে খুশকির সমস্যাও হয়।

৩) এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। স্ক্যাল্পকে সুস্থ-সতেজ রাখতে সাহায্য করে এসেনশিয়াল অয়েল। যে কোনও সাধারণ তেলের সঙ্গে ২-৩ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্ক্যাল্পে মালিশ করে তার পরে ধুয়ে নিন। এতে ঘাম কম হবে।

৪) হেয়ার মাস্ক ব্যবহার করুন। বাড়িতে নিজে হেয়ার মাস্ক তৈরি করে ব্যবহার করুন। এতে চুল সুস্থ ও পরিষ্কার থাকবে। চুলের গোড়া পরিষ্কার থাকলে ঘামের সমস্যাও কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE