Advertisement
০১ মে ২০২৪
glowing skin

ঠান্ডা কমে গেলেও, ত্বকের শীতকালীন সমস্যাগুলি যায়নি! সুফল পেতে ভরসা রাখুন কয়েকটি পানীয়ে

ঝলমলে ত্বক পেতে নামীদামি কিছু প্রসাধনীর ব্যবহার করেন অনেকেই। তবে তাতে বিশেষ কোনও লাভ হয় না। এতে ঝামেলায় না গিয়ে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ের উপর। ত্বক তো ভাল থাকবেই, সেই সঙ্গে শরীরও পাবে বাড়তি কিছু পুষ্টিগুণ।

symbolic image.

শীতেও ত্বক হোক ঝলমলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১৩
Share: Save:

শীতকাল হল উৎসবের মরসুম। সেই সঙ্গে বিয়েবাড়ি তো আছেই। তবে শীতে ত্বক এবং শরীরের কিছু সমস্যা ধীরে ধীরে দেখা দিতে শুরু করে। এখন যদিও শীতের তীব্রতা কিছুটা হলেও কমেছে। তবে শীতকালীন ত্বকের সমস্যা কিন্তু কমার নয়। ত্বক রুক্ষ হয়ে যাওয়া, ব্রণর বাড়বাড়ন্ত, র‌্যাশের মতো সমস্যা লেগেই থাকে। ঝলমলে ত্বক পেতে নামীদামি কিছু প্রসাধনীর ব্যবহার করেন অনেকেই। তবে তাতে বিশেষ কোনও লাভ হয় না। এতে ঝামেলায় না গিয়ে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ের উপর। ত্বক তো ভাল থাকবেই, সেই সঙ্গে শরীরও পাবে বাড়তি কিছু পুষ্টিগুণ।

লেবু এবং মধুর জল

সকালে উঠে ঈষদুষ্ণ জলে লেবু এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। বলিপাড়ার অনেক অভিনেত্রী সকাল শুরু করেন এই পানীয় দিয়ে। ওজন ঝরানো ছাড়াও এই পানীয় ত্বকের জেল্লা ফেরাতেও দারুণ কার্যকরী। লেবু এবং মধুর জল পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজমশক্তি উন্নত করে। পরিপাক ক্রিয়া উন্নত হলে তার প্রভাব পড়ে ত্বকেও। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিয়ে ত্বক পরিষ্কার রাখে এই পানীয়।

বিট এবং গাজরের রস

এই মরসুমে বাজায় ছেঁয়ে থাকে বিট, গাজরের মতো রঙিন সব্জি। এই দুই সব্জিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শরীরের নানা সমস্যা দূর করা ছাড়াও, ত্বকের জেল্লা ফেরায়। বলিরেখা, মেচেতা, অকাল বার্ধক্যের মতো সমস্যা এড়াতে এই দুই সব্জি দিয়ে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর একটি পানীয়। বিট এবং গাজরে থাকা ফাইবার পেটের স্বাস্থ্যের খেয়াল রাখে।

আপেলের রস

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে এই ফলে। শীতে ত্বকের লাবণ্য অনেকটাই হারিয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী। আপেল ত্বকে আনে একটা বাড়তি জেল্লা। যা সকলের মাঝে আলাদা করবে আপনাকে। এ ছাড়াও আপেলে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE