Advertisement
২১ জুলাই ২০২৪
Hair Care

গরমে মাথার তালু ঘামছে, রুক্ষ-আঠালো চুলের যত্ন নেবেন কী ভাবে?

গরমে মাথার তালু ঘামে। চুল পড়া হয়, চুলে গন্ধ হওয়ার সমস্যাও বাড়ে। এই সময়ে চুলের যত্ন নেবেন কী ভাবে?

Here are the tips to prevent sweaty scalp in summer

এই গরমে চুলের বাড়তি যত্নের প্রয়োজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:১৭
Share: Save:

চড়া রোদে মাথা ঘামছে। দিনের বেলা বাইরে বেরোলেই ঘেমেনেয়ে চপচপে হয়ে যাচ্ছে চুল। ঘাম বসে রুক্ষ-আঠালো হয়ে যাচ্ছে। সেই সঙ্গেই চুলের গোড়ায় ঘাম বসে চুল পড়ার সমস্যা বাড়ছে। গরমকালে যেমন ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন, তেমনই চুলেরও যত্ন নিতে হবে। না হলেই নানা সমস্যা দেখা দিতে শুরু করে। বাইরের ধুলোবালি আর ঘামে ভিজে চুল আঠালো হয়ে যায় অল্প দিনেই। কাজেই এই গরমের দিনগুলোয় চুলের বাড়তি যত্ন নেওয়া খুব দরকার।

গরমে চুলের যত্ন নেবেন কী ভাবে?

১) গরমে মাথার তালুতে ঘাম আর ধুলো ময়লা জমে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চিরুনি দিয়ে আঁচড়ালেই দেখবেন চুল পড়ছে। তাই এই সময়ে মাথার তালু শুষ্ক রাখা খুব জরুরি। যখনই বাইরে যাবেন তখন আপনার চুল ঢেকে রাখুন। টুপি বা স্কার্ফ ব্যবহার ব্যবহার করা ভাল। ওড়না দিয়েও মাথা ঢেকে রাখতে পারেন।

২) এই সময় প্রতিদিন শ্যাম্পু করতে না পারলেও সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করুন। শ্যাম্পু মাথার তালুকে পরিষ্কার রাখবে। শ্যাম্পু করার পরে চুল ধুয়ে নিন। তারপর কন্ডিশনার লাগিয়ে নিন। ২ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিন।

৩) ঘাম হওয়ার কারণে কিন্তু অনেকের চুলে গন্ধ হয়। তা নিয়ে অস্বস্তিতেও পড়তে হয়। গোলাপ জল ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পর গোলাপ জলে চুল ধুয়ে নিন। এতে ঘাম বসে গন্ধ হবে না।

৪) ঘরোয়া হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। ডিম, দই আর মধু দিয়ে তৈরি হেয়ার প্যাক রুক্ষ চুলের জন্য খুব উপকারী।

৫) গরমে চুলের আর্দ্রতা ধরে রাখা খুব জরুরি। নারকেল, অলিভ আর আমন্ড তেল চুলের স্বাস্থ্য আর বাড়বৃদ্ধির জন্য খুব ভাল। সাত দিন অন্তর চুলে তেল মাসাজ নিন।

৬) রোদে বেরনোর আগে আপনি সানব্লক ক্রিম বা সিরাম চুলে লাগাতে পারেন। সানব্লক স্প্রেও ব্যবহার করতে পারেন ।

৭) চুলের যত্ন নেওয়ার জন্যে আরও কিছু বিষয় আপনাকে খেয়াল রাখতেই হবে। হেয়ার টুল ব্যবহার করবেন না। ব্লো ড্রায়ার, স্ট্রেটনার বা কার্লিং আয়রন এই গরমে ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE