Advertisement
০২ মে ২০২৪
Skin Care Tips

শীতের শুরুতেই ত্বক রুক্ষ দেখাচ্ছে? নামী-দামি প্রসাধনী ছেড়ে ভরসা রাখুন ভাতের ফ্যানেই

ভাতের ফ্যানই হতে পারে রূপচর্চার উপকরণ। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা থেকে জেল্লা বৃদ্ধি— ভাতের ফ্যান কিন্তু দারুণ উপকারী। কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন, রইল হদিস।

Here are three ways to use rice water for better skin.

ত্বক পরিচর্চায় কী ভাবে ব্যবহার করবেন ভাতের ফ্যান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৯:২০
Share: Save:

ত্বক ও চুলের পরিচর্যা করার জন্য অনেকেই নিয়মিত পার্লারে ‌যান। কেউ আবার নামী-দামি প্রসাধনী কিনে অনেক টাকা খরচ করেন। তবে এমন অনেক ঘরোয়া পদ্ধতিই আছে,‌ যেগুলি ব্যবহার করেও দিব্যি ত্বকের পরিচর্চা করা যায়। ভাত বানিয়ে সাধারণত ফ্যান বা মাড় ফেলে দেওয়া হয়। ভাতের ফ্যান কিংবা চাল ভেজানো জলই হতে পারে রূপচর্চার উপকরণ সেই খবর রাখেন কি? ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখা থেকে জেল্লা বৃদ্ধি, তেলতেলে ভাব দূর করা থেকে ট্যান দূর করতে— ভাতের ফ্যান কিন্তু দারুণ উপকারী। কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন, রইল হদিস।

১) দু’চামচ ভাতের ফ্যানের সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, ত্বককে মসৃণ ও কোমল রাখতে এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

২) চার চামচ ভাতের ফ্যান, এক চামচ অ্যালো ভেরা জেল, রিঠার জলের সঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। সারা দিনে দু’তিন বার এটি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটিও খুব ভাল ফেসওয়াশের কাজ করে।

Here are three ways to use rice water for better skin.

ভাতের ফ্যান হতে পারে রূপচর্চার উপকরণ সেই খবর রাখেন কি? ছবি: সংগৃহীত।

৩) দীর্ঘ ক্ষণ চাল ভিজিয়ে রেখে সেইই জল একটি স্প্রে বোতলে ভরে রাখুন। মুখ ভাল করে পরিষ্কার করে নিয়ে এই জল টোনার হিসাবে নিয়ম করে ব্যবহার করুন। ত্বক নরম রাখতে ও জেল্লাদার করতে এই টোটকা বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE