Advertisement
০৪ মে ২০২৪
Homemade Night Cream

৩ ঘরোয়া নাইটক্রিম: নামী সংস্থার প্রসাধনীর চেয়ে বেশি কার্যকরী

নাইটক্রিমেও থাকে রাসায়নিক উপাদানের ছোঁয়া। তাই রাত্রিকালীন রূপচর্চায় বরং ভরসা রাখতে পারেন বাড়িতে তৈরি নাইটক্রিমে।

Symbolic Image.

রাত্রিকালীন রূপচর্চায় থাক যত্নের ছোঁয়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ২১:০১
Share: Save:

সারা দিনের বিপুল ব্যস্ততার ছাপ শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। কিন্তু দায়িত্ব আর কাজের মাঝে ত্বকের যত্ন নেওয়ার ফুরসত মেলে না। আলাদা করে ত্বকের পরিচর্যায় সময় দিতে পারেন না অনেকেই। দীর্ঘ দিনের অবহেলা আর অযত্নে ত্বক ক্রমশ জেল্লা হারাতে থাকে। নিস্তেজ হয়ে পড়ে। ত্বক যত্নে রাখা সহজ নয়। বেশ কিছু নিয়ম মানতে হয় তার জন্য। কাজের চাপে রূপচর্চার নির্দিষ্ট নিয়ম মানতে না পারলেও রাতে ঘুমোতে যাওয়ার আগে বাজারচলতি নাইট ক্রিম ব্যবহার করেন অনেকেই। তাতে অবশ্য লাভ কিছু হয় না। কারণ, নাইটক্রিমেও থাকে রাসায়নিক উপাদানের ছোঁয়া। তবে রাত্রিকালীন রূপচর্চায় বরং ভরসা রাখতে পারেন বাড়িতে তৈরি নাইটক্রিমে।

১)অলিভ অয়েল ও নারকেল তেলের মধ্যে একটা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাখতে পারেন। ত্বক কোমল ও মসৃণ হবে।

২) এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ল্যাভেন্ডার অয়েল আর দু’ফোঁটা প্রিমরোজ অয়েল একসঙ্গে ভাল করে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে মাখুন। এতে ত্বক টানটান ও উজ্জ্বল হবে।

৩) গ্রিন টি এবং হোয়াইট টি, দু’টিতেই প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে। যা ত্বককে অকালবার্ধক্যের হাত থেকে রক্ষা করে। গোলাপের বীজ, কাঠবাদাম তেল, নারকেল তেল এবং সঙ্গে দু’রকম চা একটি পাত্রে জল ফুটিয়ে তাতে আরও একটি কাচের পাত্রে রেখে ফুটিয়ে নিলেই তৈরি হয় নাইটক্রিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE