Advertisement
১৯ জুলাই ২০২৪
Shoulder Acne

কাঁধেও ব্রণ? ছোট ছোট ফুসকুরির জ্বালায় অস্থির, কাপড়ে ঘষা লাগলেই জ্বালা, কমবে কী ভাবে?

কাঁধে, পিঠে ব্রণ হলে কষ্ট খুব। জামাকাপড় পরলেই ঘষা লেগে জ্বালা হয়। এই সমস্যার সমাধান হবে কী করে?

Home remedies of shoulder acne

ঘরোয়া উপায়েই কমতে পারে কাঁধের ব্রণ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৭:৪৭
Share: Save:

ব্রণ খুবই নাছোড়বান্দা। এক বার হলে আর যেতেই চায় না। মুখে, কপালে, থুতনিতে ছোট ছোট ফুসকুরি, গুটি গুটি দাগ কার ভাল লাগে? ব্রণ যে শুধু মুখেই হবে, তা নয়। মাথার তালুতে, গলায়, পিঠে, কাঁধে সর্বত্রই তার আনাগোনা। মুখে যেমন ব্রণ হয়, তেমনই হয় কাঁধ ও পিঠের উপরের অংশেও। সে বড় জ্বালা। ছোট ছোট ফুসকুরিতে ভরে যায় গোটা কাঁধ। তার মাঝে উঁকি দেয় হোয়াইটহেডস। কাঁধ ছাড়িয়ে ব্রণ ছড়িয়ে পড়ে পিঠেও। তার সঙ্গে জামাকাপড়ের ঘষা লাগলেই চুলকানি, যন্ত্রণা, র‌্যাশ দেখা দেয়।

কাঁধের ব্রণ সহজে যেতে চায় না। বরং ছড়িয়ে পড়ে খুব তাড়াতাড়ি। ত্বক চিকিৎসকেরা বলছেন, হরমোনের গোলমাল, ভুলভাল খাওয়ার অভ্যাস, বেশি রাসায়নিকযুক্ত সাবান বা ক্রিমের ব্যবহার থেকে এমন ব্রণ হতে পারে। কী ধরনের জামাকাপড় পরছেন, সেটাও গুরুত্বপূর্ণ। কোনও মহিলার পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস) থাকলে তা থেকেও কাঁধে, পিঠে ব্রণ হতে পারে। ত্বক চিকিৎসক আরতি বাসুদেব জানাচ্ছেন, কী ভাবে ঘরোয়া উপায়েই কাঁধের ব্রণ দূর হবে।

১) টি ট্রি তেল

টি ট্রি তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। রোমকূপের মুখে ময়লা, ত্বকের মৃত কোষ জমতে জমতে সেখানে ফুসকুরি জন্মায়। ব্যাক্টেরিয়ার সংক্রমণও থেকেও চুলকানি, র‌্যাশ দেখা দিতে পারে। টি ট্রি তেল নিয়মিত লাগালে এই সমস্যা দূর হয়।

২) অ্যালো ভেরা

ত্বকের যে কোনও সংক্রমণ, প্রদাহজনিত সমস্যা কমাতে সাহায্য করে অ্যালো ভেরা। ত্বকে জ্বালাপোড়া, চুলকানি, র‌্যাশ, ব্রণের সমস্যায় অ্যালো ভেরা ব্যবহার করাই যায়। অ্যালো ভেরা ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

৩) হলুদ

ব্রণ বা ত্বকের যে কোনও দাগছোপ তুলতে খুবই কার্যকরী হতে পারে হলুদ। গবেষণা বলছে, হলুদের কারকিউমিন যৌগের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ রয়েছে, যা ব্রণ বা র‌্যাশের সমস্যা দূর করতে পারে। হলুদের সঙ্গে পাতিলেবুর রস লাগালে উপকার পাবেন। অথবা হলুদের সঙ্গে নিমপাতা বাটা মিশিয়ে তা ত্বকে লাগিয়ে রেখে পরে স্নান করে নিলেও উপকার হবে।

৪) নিম

নিমের মধ্যে প্রচুর ঔষধি গুণ রয়েছে। মা-ঠাকুমারা বলতেন, নিমপাতা দেওয়া জল দিয়ে স্নান করলে ত্বক ভাল থাকবে। ব্রণের সমস্যা কমাতেও কার্যকরী হতে পারে নিম। হলুদের সঙ্গে মিশিয়ে ব্রণের জায়গাগুলিতে নিম লাগালে উপকার হতে পারে। আবার তুলসি, নিম আর অ্যালো ভেরা জেল একসঙ্গে মিশিয়ে লাগালেও উপকার হয়। নিমপাতা, তুলসিপাতা ধুয়ে নিয়ে খুব ভাল করে বেটে নিন। এবার তাতে মেশান অ্যালো ভেরা জেল। এই মিশ্রণ ফ্রিজে দু’ঘন্টা রেখে তবেই ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Acne Problem Acne Cure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE