Advertisement
১৯ মে ২০২৪
Homemade Hair Conditioner

বাজারচলতি কন্ডিশনার মেখে চুল ঝরছে বেশি? সমাধান লুকিয়ে ঘরোয়া ৩ টোটকায়

অনেকেই শ্যাম্পু করার পর বাজারচলতি কন্ডিশনার ব্যবহার করেন। তাতে সাময়িক ভাবে চুল নরম হলেও, আলাদা কোনও লাভ হয় না। তার চেয়ে চুলের যত্নে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু কন্ডিশনারের উপরে।

Homemade hair conditioners with benefits for your hair.

চুলের যত্নে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু কন্ডিশনারের উপরে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৯:৪০
Share: Save:

চুলের সমস্যা কোনও মরসুমের উপর নির্ভর করে না। বারো মাস চুলের নানা সমস্যা চলতেই থাকে। একে তো রাস্তার ধুলো, ধোঁয়া, দূষণে চুলের অবস্থা খারাপ হতে শুরু করে। অন্য দিকে সঠিক যত্নের অভাব তো আছেই। সব মিলিয়ে মাথায় কম, মাটিতে থাকে বেশি। ফলে চুলের দেখভালে কোনও ত্রুটি রাখা যাবে না। চুলের যত্নের একটি ধাপ হল কন্ডিশনিং। অনেকেই শ্যাম্পু করার পর বাজারচলতি কন্ডিশনার ব্যবহার করেন। তাতে সাময়িক ভাবে চুল নরম হলেও, আলাদা কোনও লাভ হয় না। তার চেয়ে চুলের যত্নে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু কন্ডিশনারের উপরে।

নারকেল তেল

নারকেল তেল পাকা চুল কালো করতে সাহায্য করে। একটি কাচের পাত্রে ৩ থেকে ৪ চা চামচ নারকেল তেলের সঙ্গে ২ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণটিকে হালকা গরম করুন। এর পর মিশ্রণটিকে ভিজে চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

কলা

কলার সঙ্গে মধু ও অলিভ অয়েল ভাল করে মিশিয়ে মিশ্রণ বানান। সেই মিশ্রণ চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তার পরে ধুয়ে ফেলুন। এই প্যাকটি চুল ঝরার সমস্যা কমায়।

Homemade hair conditioners with benefits for your hair.

ডিম চুলের পক্ষে খুবই উপকারী। ছবি: সংগৃহীত।

ডিম

ডিম চুলের পক্ষে খুবই উপকারী। ডিম চুল শুষ্ক হওয়ার হাত থেকে বাঁচায়। ডিমের সঙ্গে ইয়োগার্ট ও মেয়োনিজ মিশিয়ে প্যাক বানিয়ে নিন। চুল মোলায়েম করবে এই প্যাক। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এটি লাগাবেন। একটি শাওয়ার ক্যাপ পরে নিন। ৪০ মিনিট রেখে ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Homemade Hair Conditioner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE