Advertisement
০৩ মার্চ ২০২৪
Winter Hair Care

ত্বকের যত্নে কী না করেন! তা সত্ত্বেও মুখে র‌্যাশ, ব্রণর সমস্যা ঠেকিয়ে রাখা যাচ্ছে না কেন?

অনেকেই বলেন, মুখের এই ধরনের সমস্যার জন্য নাকি মাথার ত্বকের স্বাস্থ্য অনেকাংশে দায়ী। কিন্তু মুখের সঙ্গে মাথার ত্বকের যোগ কোথায়?

How dirty hair can affect your skin health.

চুলের জন্য মুখের হাল খারাপ হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

মুখে ব্রণ, কালচে দাগ, মৃত কোষ— হাজার রকম সমস্যা। সেই সব সমস্যা বশে রাখতে, নামীদামি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা, কত কী-ই না মুখে মাখেন! তা সত্ত্বেও এই সব সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারেন না। হঠাৎ কোনও কারণ ছাড়াই মুখে র‍্যাশ, ব্রণ ভরে যাওয়া যেন দস্তুর হয়ে দাঁড়িয়েছে। অনেকেই বলেন, মুখের এই ধরনের সমস্যার জন্য নাকি মাথার ত্বকের স্বাস্থ্য অনেকাংশে দায়ী। কিন্তু মুখের সঙ্গে মাথার ত্বকের যোগ কোথায়? ত্বকের চিকিৎসকেরা বলছেন, ত্বকের স্বাস্থ্য ভাল রাখার জন্য মাথার ত্বকের পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। মাথার ত্বকে জমা ধুলো, ময়লা, তেল থেকে ত্বকে সংক্রমণ ছড়ানো অস্বাভাবিক নয়। তা ছাড়া মাথার ত্বকে খুশকি থাকলে তা মুখে, পিঠে ছড়িয়ে গেলে সেখান থেকে ব্রণ বা অন্য সমস্যা হতেই পারে।

চুল যদি নিয়মিত পরিষ্কার করা না হয়, তা হলে মুখে কী কী সমস্যা হতে পারে?

১) মুখে ব্রণের আধিক্য

নিয়মিত মাথার ত্বক বা চুল পরিষ্কার না করলে, মাথার ত্বকে অতিরিক্ত তেল বা সেবাম জমতে পারে। মাথা থেকে কপালে বা গালে সেবাম ছড়িয়ে যাওয়া অস্বাভাবিক নয়। ঘাড়, গলা, পিঠে র‌্যাশ বা ব্রণ ছড়িয়ে যাওয়ার অন্যতম কারণ মাথার ত্বকের পরিচ্ছন্নতা বজায় না রাখা।

২) ত্বকে সংক্রমণ

যাঁদের মাথার ত্বক শুষ্ক, তাঁরা রোজ শ্যাম্পু করতে ভয় পান। কিন্তু চুল পরিষ্কার না রাখলে যে সেখানে সহজেই ব্যাক্টেরিয়া, ছত্রাক বাসা বাঁধতে পারে তা হয়তো অনেকেই জানেন না। ফলিকিউলাইটিসের মতো ছত্রাকঘটিত সংক্রমণ কিন্তু এই কারণে হতে পারে।

How dirty hair can affect your skin health.

ব্রণ ছড়িয়ে যাওয়ার অন্যতম কারণ মাথার ত্বকের পরিচ্ছন্নতা বজায় না রাখা। ছবি: সংগৃহীত।

৩) অ্যালার্জি

চুল এবং মাথার ত্বক পরিচ্ছন্ন না রাখতে না পারলে অ্যালার্জি জনিত সমস্যা বেড়ে যেতে পারে। র‌্যাশ, ব্রণ কিংবা চুলকানির মতো অস্বস্তি বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE