Advertisement
০৩ মার্চ ২০২৪
Skincare

রোদে ত্বকের জেল্লা হারাচ্ছে? ঝলমলে চেহারা ফিরিয়ে দেবে ওট্‌স

অনেকেই জানেন না যে শরীরের পাশাপাশি ত্বকের যত্ন নিতেও ওট্‌সের জুড়ি মেলা ভার। ত্বকের কোন সমস্যার সমাধান করতে পারে ওট্‌স?

ওট্সের গুণেই জেল্লা ফিরবে ত্বকের।

ওট্সের গুণেই জেল্লা ফিরবে ত্বকের। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২০:১৮
Share: Save:

ওজন কমানোর কথা উঠলেই আগে পরামর্শ দেওয়া হয় ওট্‌স খেতে। এর মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই রয়েছে। এতে রয়েছে নানা পুষ্টিকর উপাদান। পেটও ভর্তি হবে অথচ শরীরে ক্যালোরি যাবে অতি কম, এমন খাবারের খোঁজ করলে ওট্‌স ভাল বিকল্প হতে পারে। কিন্তু অনেকেই জানেন না যে শরীরের পাশাপাশি ত্বকের যত্ন নিতেও ওট্সের জুড়ি মেলা ভার।

ত্বকের কোন সমস্যার সমাধান করতে পারে ওট্‌স?

শুষ্ক ত্বকের সমস্যা: এই সমস্যা কমবে ওট্‌সের গুণে। শুধু জানতে হবে ওট্‌স ব্যবহার করার কায়দা। তবে এই খাদ্যে আছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট। সেটাই ত্বকে পুষ্টি জোগায়। মসৃণ হয় ত্বক।

ব্রণ: ত্বকে তেল, ময়লা জমে থাকলে ব্রণ হওয়ার আশঙ্কা বাড়ে। ওট্‌সের মধ্যে আছে প্রাকৃতিক ক্লিনজার। স্যাপোনিনস নামের সেই রাসায়নিকের গুণে ত্বকের সব ময়লা সাফ হয় সামান্য ওট্‌স মাখলেই। ফলে ব্রণ হওয়ার আশঙ্কাও কমবে।

ব্ল্যাকহেডস: তেল, ময়লা জমে রোমকূপ বন্ধ হতে শুরু করলে ব্রণর মতোই ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ে। ওট্‌স ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সরাতে সক্ষম। এতে উপস্থিত স্যাপোনিনস মুখ পরিষ্কার করে। তাতেই কমে ব্ল্যাকহেডসের সমস্যা।

স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও খেয়াল রাখে ওট্স।

স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও খেয়াল রাখে ওট্স। ছবি: শাটারস্টক।

কী ভাবে লাগাবেন ওট্‌স?

একটি পাত্রে কয়েক চামচ ওট্‌স নিন। তার মধ্যে জল ঢালুন। এ বার ভাল করে ফোটাতে থাকুন। ওট্‌স সেদ্ধ হয়ে এলে কয়েক কুচি টম্যোটো দিয়ে ফোটান। একটি থকথকে মিশ্রণ তৈরি হলে গ্যাস বন্ধ করে ঠান্ডা করে নিন। ঠান্ডা মিশ্রণটি মুখে মাখুন। মিনিট কুড়ি রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই মাস্ক লাগালে অনেক সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE