Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Hair Care Tips

Haircare Tips: উৎসবের মরসুমে প্রচুর প্রসাধনী ব্যবহার করে চুল নেতিয়ে পড়েছে? কী করলে ফিরবে জেল্লা

অনেক সময়ে উৎসবের সাজে মেতে গিয়ে আমরা চুলে নানা রকম প্রসাধনী ব্যবহার করে ফেলি। মাথার তালুতে সেগুলি জমে চুলের ক্ষতি করে বেশি।

উৎসবে হুল্লোড়ে অনেক সময়েই আমরা চুলের যত্ন নিতে ভুলে যাই।

উৎসবে হুল্লোড়ে অনেক সময়েই আমরা চুলের যত্ন নিতে ভুলে যাই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ২১:৫২
Share: Save:

বড়দিনে বাড়িতে বন্ধুদের জমায়েত। পছন্দের ড্রেস পরে, নতুন লিপস্টিক লাগিয়ে দারুণ সাজলেন। কিন্তু চুলের কায়দা কিছুতেই করা যাচ্ছে না। যা-ই করছেন, চুলটা নেতিয়ে পড়ছে। মনটাই খারাপ হয়ে গেল তো? আসলে শীতে আমরা অনেকেই নিয়মিত শ্যাম্পু করা এড়িয়ে যাই। ড্রাই শ্যাম্পু ব্যবহার করে চালিয়ে দেন অনেকে। কিন্তু শীতে দূষণও বাড়ে। তৈলাক্ত মাথার তালু যাঁদের তাঁদের মাথায় এই সময়ে বেশি ধুলোবালি জমতে থাকে। তার উপর শীত মানেই ঘন ঘন পার্টি। সেই মতো নানা কায়দায় চুল বাঁধা কিংবা চুল সেট করা। নিত্য ব্যবহার হচ্ছে কড়া সেটিং স্প্রে বা হেয়ার জেল। নিয়মিত শ্যাম্পু না করলে এই প্রসাধনীগুলিও জমতে থাকে মাথায়। তাই ধীরে ধীরে চুল নেতিয়ে পড়ে। জেল্লা হারিয়ে যায় একেবারে।

কী করে নিষ্প্রাণ চুলে জেল্লা ফেরাবেন? চুলের পরিচর্যায় কী কী বদল আনতে হবে। চুলের বিশেষজ্ঞ স্তুতি খারে শুক্ল ‘আনন্দবাজার অনলাইন’এর যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন।

অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করার পর চুলের কি বাড়়তি যত্নের প্রয়োজন পড়ে?

উৎসবের হুল্লোড়ে চুলের প্রতি যত্ন নিতে ভুলে যাই আমরা। শুধু অতিরিক্ত মাত্রা প্রসাধনী নয়, নানা রকম যন্ত্রের সাহায্যে বিভিন্ন চুলে কায়দাও করে থাকি। এতে চুল রুক্ষ হয়ে পড়ে। তাই এই সময়ে ৩ থেকে ৪ লিটার জল প্রত্যেক দিন খাওয়া আবশ্যিক। শরীর আর্দ্র থাকলে চুলও ঝলমলে থাকবে। তা ছাড়া সপ্তাহে একদিন অন্তত নারকেল তেলে ভাল করে মাসাজ করতে হবে। চুলে কোনও মাস্ক লাগালে ঘরোয়া টোটকায় ভরসা রাখাই ভাল। রাসায়নিক মাস্কের বদলে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করুন মাস্ক। সঙ্গে রোজের খাদ্যতালিকায় প্রোটিন রাখতে ভুলবেন না।

শরীরের মতো কি চুলও ডিটক্স করা যায়?

চুলে এমনিতেই নেগেটিভ চার্জ থাকে। কিন্তু শীতে চুলে বেশি প্রসাধনী কিংবা ধুলোবালি জমতে থাকলে আরও বেশি নেগেটিভ চার্জ তৈরি হয়। ফলে চুলের ক্ষতি হয়। চুলের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে পারলে এর সমাধান পেতে পারেন। তার জন্য ঘরোয়া মাস্কে ডাবের জল, ভিনিগার, সাইট্রিক অ্যাসিড যুক্ত উপাদান, কার্বোনেটেড ওয়াটার বা ভেষজ চা ব্যবহার করার চেষ্টা করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কোনও বিশেষ অনুষ্ঠানে চটজলদি চুলে জেল্লা ফেরানোর উপায় আছে কি?

সুস্থ উজ্জ্বল চুল পেতে গেলে প্রত্যেক দিনই যত্ন নিতে হবে। তা-ও কোনও বিশেষ দিনের জন্য এক ধরনের লিভ-ইন ট্রিটমেন্ট করতে পারেন। চুল খুব উসকো-খুসকো থাকলে নারকেল তেল গরম করে মাসাজ করে ধুয়ে ফেলুন শ্যম্পু দিয়ে। বাড়িতে তৈরি কোনও মাস্ক ব্যবহার করে হেয়ার স্পা করতে পারেন। মাথার তালু অতিরিক্ত তৈলাক্ত হলে স্যালিসিলিক অ্যাসিড যুক্ত কোনও শ্যাম্পু ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.