Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৩
Hand Care

৫ টোটকা: গরমকালে রোদে পোড়া হাতের যত্ন নেবেন কী ভাবে?

শীতে চামড়ায় যেমন টান পড়ে, গরমকালে তেমনটা হয় না। তা-ই বলে হাতের যত্ন না নিলে কিন্তু চলবে না।

Image of dry hands

গরমকালে হাতের যত্ন নেবেন কী ভাবে? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ২১:৪৮
Share: Save:

মুখের ব্রণ, কালচে ছোপ, রোদে পোড়ার হাত থেকে বাঁচতে কত কিছুই তো করেন। মুখ নিয়ে সারা দিন যত চিন্তা করেন, তার অর্ধেকও দেহের অন্যান্য অংশ নিয়ে করতে দেখা যায় না অনেককেই। অথচ মুখের চেয়ে হাতে রোদ লাগে বেশি। সারা দিনে বার দুয়েক মুখ পরিষ্কার করলেও আলাদা করে হাতের দিকে নজর দেওয়া হয় না। কিন্তু সৌজন্য প্রকাশ করতে গেলে হাত দু’টি এগিয়ে দিতে গেলেই হাতের কুঁচকে যাওয়া চামড়ার জন্য লজ্জায় পড়তে হয়। বিশেষজ্ঞরা বলছেন, শীতে চামড়ায় যেমন টান পড়ে, গরমকালে তেমনটা হয় না। তা-ই বলে হাতের যত্ন না নিলে কিন্তু চলবে না। নিয়মিত কয়েকটি টোটকা মেনে চললেই হাতের ত্বকও থাকবে পেলবের মতো।

১) ময়েশ্চারাইজ়ার

হাতের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে নিয়মিত ময়েশ্চারাইজ়ার মাখতেই হবে। শরীরে জলের ঘাটতি হলেও হাতের শুষ্ক ত্বকের জন্য লজ্জায় পড়তে হবে না।

২) এক্সফোলিয়েট

কফি, চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিন ঘরোয়া স্ক্রাব। স্নানের আগে এই মিশ্রণ হাতে মেখে নিন। কিছু ক্ষণ মাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার হাতে এক্সফোলিয়েট করুন।

৩) নখের যত্ন

হাতে নখ রাখার শখ থাকলে তা সুন্দর করে কাটতে হবে। ফাইল করতে হবে। নখে যাতে ধুলো-ময়লা না জমতে পারে, সে দিকেও খেয়াল রাখতে রাখতে হবে।

৪) সানস্ক্রিন

রোদের তাপে এই সময় হাত পুড়ে কালচে হয়ে যেতে পারে। তা থেকে বাঁচতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর আগে মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন লাগান।

৫) মাস্ক

দেহের অন্যান্য অংশের চেয়ে হাতের ত্বক শুষ্ক হওয়ার সম্ভাবনা বেশি। তাই হাতের প্যাক নির্বাচনের ক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে। অ্যালো ভেরা, অ্যাভোকাডোর নির্যাস রয়েছে, এমন প্যাক ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE