Advertisement
২২ এপ্রিল ২০২৪
Skin Care Tips

গালভর্তি গর্ত নিয়ে চিন্তিত? কোন কোন অভ্যাসে বদল আনলে পাবেন মসৃণ ত্বক

ত্বকের ছিদ্রগুলি বড় হলে তাতে তেল আর ধুলোময়লা জমে। তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। এই সমস্যা দূর করতে ত্বকের চাই বিশেষ যত্ন। জেনে নিন উন্মুক্ত রন্ধ্রের সমস্যা এড়াতে কী ভাবে ত্বকের যত্ন নেবেন।

How to deal with open pores problem

ওপেন পোরসের সমস্যা কী ভাবে কমাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৩
Share: Save:

মেকআপ শুরুর প্রথমেই রূপটানশিল্পীরা মুখে প্রাইমার ব্যবহার করেন। এই প্রসাধনী অমসৃণ ত্বককে মসৃণ করে তুলতে সাহায্য করে। বিশেষ কোনও একটি দিন মেকআপ দিয়ে মুখের এই রন্ধ্রগুলি ঢেকে ফেলাই যায়, তবে রোজ রোজ তো আর মেকআপ দিয়ে ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলি ঢাকা সম্ভব নয়। ত্বকের পেশি ক্রমাগত সঙ্কুচিত, প্রসারিত হওয়ার ফলে ছিদ্রগুলি আকারে বড় হয়ে যায়। কপাল, নাক ও গালে এগুলি বড় হয়ে গর্তের মতো দেখতে লাগে। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। ত্বকের ছিদ্র বড় হলে তাতে তেল আর ধুলোময়লা জমে। তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। এই সমস্যা দূর করতে ত্বকের চাই বিশেষ যত্ন। জেনে নিন উন্মুক্ত রন্ধ্রের সমস্যা এড়াতে কী ভাবে ত্বকের যত্ন নেবেন।

১) যতই ব্যস্ততা থাকুক না কেন, রাতে বাড়ি ফিরে নিয়মিত মুখ পরিষ্কার করতে হবে। মুখ পরিষ্কার করার সময় মাইল্ড কোনও এক্সফোলিয়েটর বা স্ক্রাব ব্যবহার করতে পারেন। মুখে তেল, ধুলো-ময়লা জমলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যেতে পারে। সেখান থেকে মুখে ব্রণ হয়। উন্মুক্ত রন্ধ্রের সমস্যা বেড়ে যেতে পারে।

২) সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বকের এই রন্ধ্রগুলিকে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে এই রন্ধ্রগুলি ধীরে ধীরে সঙ্কুচিত হয়ে যায়।

How to deal with open pores problem

ত্বকের স্থিতিস্থাপকতা ভাল না হলে রন্ধ্রগুলি বড় হয়ে যায় নিজে থেকেই। ছবি: সংগৃহীত।

৩) ত্বকের পেশি ক্রমাগত সঙ্কোচন এবং প্রসারণের ফলে উন্মুক্ত রন্ধ্রগুলিতে তার প্রভাব পড়ে। ত্বকের স্থিতিস্থাপকতা ভাল না হলে রন্ধ্রগুলি বড় হয়ে যায় নিজে থেকেই। এই সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ত্বকে জল ধরে রাখতে পারে এমন প্রসাধনী মাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Open Pores Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE