Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
shaving

Post Shave: দাড়ি কাটার পর গালে জ্বালা করে? কী করলে মিলবে আরাম

দাড়ি কাটার পরও ত্বক যাতে কোমল থাকে, তার জন্য যত্ন নেওয়া জরুরি। ব্লেড বাছাই থেকে দাড়ি কাটার পদ্ধতি, সব বিষয়েই হতে হবে সতর্ক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ০৭:৪১
Share: Save:

বাড়ি থেকে কাজের মরসুম প্রায় শেষ। রোজ অফিস যেতে হওয়া মানেই দাড়ি কাটা। আগের মতো যখন ইচ্ছা দাড়ি কাটলেন, এমন আর হচ্ছে না। রোজ ঝকঝকে চেহারায় অফিস যেতে হলে দাড়ি কাটতে হয়। কিন্তু রোজ দাড়ি কাটা মানেই ত্বকের উপর চোট পড়ার আশঙ্কা। কোনও কোনও দিন দাড়ি কাটার পর থেকেই ত্বকে জ্বালা ভাব তৈরি হয়। নিয়মিত এমন হলে তখন তার সমাধানও খোঁজা জরুরি।

কী ভাবে দাড়ি কাটার পর ত্বকের যত্ন নেবেন?

দাড়ি কাটার পরও ত্বক যাতে কোমল থাকে, তার জন্য যত্ন নেওয়া জরুরি। ব্লেড বাছাই থেকে দাড়ি কাটার পদ্ধতি, সব বিষয়েই হতে হবে সতর্ক। ত্বক যত শুষ্ক থাকবে, তত বেশি সমস্যা হবে দাড়ি কাটার সময়ে।

১) দাড়ি কাটার আগে কিছু সাধারণ প্রস্তুতি নিন। ত্বক যাতে দাড়ি কাটার সময়ে কোমল ও আর্দ্র থাকে, তার জন্য একটি ঘন ময়শ্চারাইজার ব্যবহার করা জরুরি। দাড়ি কাটার ঘণ্টা ৬ আগে ভাল ভাবে ময়শ্চারাইজার মাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) দাড়ি খুব লম্বা হয়ে গেলে প্রথমেই ব্লেড চালাবেন না। বরং আগে কাঁচি দিয়ে কিছুটা ছেঁটে নিন। তা হলে বার বার এক জায়গায় ব্লেড চালাতে হবে না। ত্বকের উপর কম চাপ পড়বে।

৩) সব সময়ে খেয়াল করা জরুরি, কোন দিকে ব্লেড চালাচ্ছেন। দাড়ি যে দিকে বাড়ছে, তার উল্টো দিকে কখনও ব্লেড চালাবেন না। তাতে ত্বকের উপর বেশি চাপ পড়ে। জ্বালাও করবে বেশি।

৪) দাড়ি কামানোর জন্য কোনও ঘন শেভিং ক্রিম ব্যবহার করুন। এমন কিছু ব্যবহার করবেন যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করবে।

৫) দাড়ি কামানোর পর সঙ্গে সঙ্গে আফ্টার শেভ লোশন ব্যবহার করুন। কিছু ক্ষণ পর আবার ময়শ্চারাইজার লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.