Advertisement
০২ মে ২০২৪
Lips Care Tips

ঘরোয়া কয়েকটি উপাদানে তৈরি ৩ স্ক্রাবেই ঠোঁট হয়ে উঠবে নায়িকাদের মতো

বাজারচলতি স্ক্রাব কিনে ঠোঁটে মাখতে পারেন। কিন্তু তার মধ্যে রাসায়নিক আছে কি না, জানেন না। তার চেয়ে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করাই ভাল।

Imager of Lips.

বাজারচলতি স্ক্রাব ঠোঁটে মাখলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

লিপ বাম মাখলে ফাটা ঠোঁট আবার মসৃণ হয়ে যায় ঠিকই, তবে ঠোঁটের মৃত কোষ দূর করা যায় না। ঠোঁটের মৃত কোষ দূর করার জন্য এক্সফলিয়েট করতে বলেন অনেকেই। তাই বলে গায়ে মাখার স্ক্রাব কিন্তু ঠোঁটে মেখে নিলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা বেশি। বাজারচলতি স্ক্রাব কিনে ঠোঁটে মাখতে পারেন। কিন্তু তার মধ্যে রাসায়নিক আছে কি না, জানেন না। তবে ঘরোয়া বেশ কিছু উপাদান রয়েছে, যেগুলি দিয়ে তৈরি স্ক্রাব সহজেই মৃত কোষ সরিয়ে, ঠোঁটের গোলাপি আভা এনে দিতে পারে।

কী কী দিয়ে তৈরি করবেন স্ক্রাব?

চিনির স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ গুঁড়ো চিনি, এক চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কফি স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ কফি পাউডার, এক চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কমলালেবুর স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ মধুর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে সেই তরলটি ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

বিটের স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ বিট গুঁড়ো, এক চামচ মধুর সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

ভিটামিন ই স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ গুঁড়ো চিনি, এক চামচ মধুর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে সেই তরলটি ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lips Beauty Tips Scrub Exfoliate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE