Advertisement
০৬ মে ২০২৪
Fashion Hacks

সদ্য বিয়ে হয়েছে? বেনারসি শাড়িটি আলমারিতে তোলার আগে ৫ নিয়ম না মানলে পরে আফসোস হবে

অনেক ক্ষেত্রেই দেখা যায়, যত্নের অভাবে বেনারসি শাড়িটি ভাঁজে ভাঁজে কেটে যায়। তখন আর আক্ষেপের শেষ থাকে না। তাই বিয়ের পরে যাতে আপনার সাধের শাড়ি যত্নে থাকে, তার জন্য রইল কিছু টোটকা।

How to keep your Banarasi sarees new for years

সাধের বেনারসিটির যত্ন করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৩
Share: Save:

ইদানীং বেশির ভাগ বাঙালি কনে বৌভাতের দিন লেহঙ্গা পরলেও বিয়েতে বেনারসি থাকে তাঁদের পছন্দের তালিকার প্রথম দিকে। তবে বিয়ের পর্ব মিটলেই সাধের বেনারসি আলমারিতেই পড়ে থাকে বছরের পর বছর। সহজে বেরোয় না। খুব ঘনিষ্ঠ কারও বিয়ে এলে তবেই আলমারি থেকে বার করা হয় এই শাড়ি। যার ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায়, যত্নের অভাবে শাড়িটি ভাঁজে ভাঁজে কেটে যায়। তখন আর আক্ষেপের শেষ থাকে না। তাই বিয়ের পরে যাতে আপনার সাধের শাড়ি যত্নে থাকে, তার জন্য রইল কিছু টোটকা।

১) বেনারসিতে কোনও দাগ লাগলে ভুলেও কিন্তু বাড়িতে কাচবেন না সেই শাড়ি। বেনারসি কাচার জন্য সব সময়ে স্থানীয় কোনও ভাল দোকানে ড্রাই ক্লিনিং করাতে দিন। এতে শাড়ির মান ও জেল্লা, দুই-ই বজায় থাকবে। এক বার শাড়িটি পরলে ড্রাই ক্লিনিং করিয়েই সেটিকে আলমারিতে তুলুন। বেনারসিতে যদি কখনও অল্প দাগ লেগে যায়, তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপর আলতো ভাবে ঘষুন। দেখবেন দাগ উঠে যাবে। এ ক্ষেত্রে ভুলেও জল ব্যবহার করবেন না।

২) অনেকেই বেনারসি শাড়ি হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। কিন্তু এর ফলে শাড়ির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোনও সুতির কাপড়ে বেনারসি মুড়ে, তা আলমারিতে তুলে রাখুন। শাড়ি অনেক দিন ভাল থাকবে।

৩) মাঝেমাঝে আলমারি থেকে বার করে শাড়িটি রোদে শুকোতে দেন? কড়া রোদে বেনারসি ঝুলিয়ে রাখবেন না যেন। বেনারসি সিল্ক সুতোয় বোনা হয়। উজ্জ্বল রঙের হয়। আর সে কারণেই কড়া রোদে দিলে কাপড় ও রং দু’টিই নষ্ট হয়ে যেতে পারে।

How to keep your Banarasi sarees new for years

বাড়িতে বেনারসি ইস্তিরি না করাই ভাল। ছবি: সংগৃহীত।

৪) বাড়িতে বেনারসি ইস্তিরি না করাই ভাল। একান্তই যদি বেনারসি শাড়ি ইস্তিরি করতে হয়, তা হলে একটি সুতির কাপড়ে বা ধুতিতে ভাল করে শাড়িটি মুড়িয়ে নিয়ে তার পরেই ইস্তিরি করুন।

৫) বিয়ের শাড়ি দীর্ঘ দিন আলমারিতে ভরে রাখবেন না। প্রতি ছ’মাস অন্তর শাড়িটি আলমারি থেকে বার করুন। সেটি খুলে ভাঁজ বদলে, আবার গুছিয়ে রেখে দিন। এতে শাড়ি অনেক দিন পর্যন্ত ভাল থাকবে। শাড়ির ভাঁজে ভাঁজে খবরের কাগজ দিয়ে রাখলে শাড়ি অনেক দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Benarasi Fashion Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE