Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Leather

Leather Care: চামড়ার জ্যাকেট-জুতো পছন্দ? যত্ন নেবেন কী ভাবে

চামড়ার তৈরি শীতের পোশাক থেকে ব্যাগ, জুতো, বেল্ট পছন্দ করেন অনেকেই। কিন্তু সে সবের যত্ন নেওয়া যায় কী ভাবে?

চামড়ার জ্যাকেটটি নষ্ট হয়ে যাচ্ছে?

চামড়ার জ্যাকেটটি নষ্ট হয়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০০
Share: Save:

অনেকেরই প্রথম পছন্দ চামড়ার জিনিস। শীতের পোশাক থেকে ব্যাগ, জুতো, বেল্ট— চামড়ার তৈরি জিনিসের কদর রয়েছে বেশ। কিন্তু সাধারণ জ্যাকেট বা জুতোর তুলনায় চামড়ার জিনিসপত্রের যত্ন দরকার অনেক বেশি। কিন্তু কী ভাবে নেবেন এই সব চামড়ার জিনিসের যত্ন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চামড়ার জিনিস আর্দ্র পরিবেশে নিয়ে না যাওয়াই ভাল। বিশেষত বর্ষার দিনে চামড়ার জিনিসপত্রের বেশ ক্ষতি হয়। চামড়ার জুতোও সাধারণত জল-কাদার জন্য অনুপযুক্ত।
২। চামড়ার জিনিসপত্রের উপযুক্ত আর্দ্রতা বজায় রাখার জন্য ব্যাবহার করতে পারেন মোম ও সিলিকনযুক্ত লেদার কন্ডিশনার। এতে চামড়া যেমন ভাল থাকে, তেমনই নতুন দেখতে লাগে। ছোটখাটো দাগ লাগলে তা তোলার জন্য মৃদু ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

৩। চামড়ার পোশাকে ভাঁজ পড়লে তা তোলা সহজ নয়। কারণ চামড়ার পোশাক ইস্তিরি করার সুযোগ নেই। সে ক্ষেত্রে উষ্ণতা সর্বনিম্ন মাত্রায় নামিয়ে চামড়ার পোশাকের উপর একটি কাপড় রেখে ইস্তিরি করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, যেন গরম ইস্তিরি সরাসরি চামড়ার উপরে না দিয়ে ফেলেন।
৪। জুতো, ব্যাগ কিংবা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র রোজ ব্যাবহার করার পর একটি নরম শুকনো কাপড় দিয়ে মুছে রাখতে হবে।
৫। অমসৃণ কোনও কিছুর সঙ্গে যেন চামড়ার জিনিসের ঘষা না লাগে, তা খেয়াল রাখা জরুরি। ঘষা লেগে চামড়ার যে ক্ষতি হয়, তা সাধারণত একমুখী। এমনকি পিঠের ব্যাগ, ভারী গয়নার মতো জিনিসের সঙ্গে ঘষা লেগেও চামড়ার পোশাকের ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leather Jacket Cleaning Leather Product
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE