Advertisement
০৫ মার্চ ২০২৪
Diwali 2023

বাজি পোড়ানোর পরে ত্বক জৌলুসহীন হয়ে পড়েছে? জেল্লা ফিরবে চন্দনের রূপটানে

দীপাবলির সময়ে বাজি পোড়ানো হয় প্রচুর। সেখান থেকেও নানা রকম ক্ষতিকর উপাদান ত্বকের সংস্পর্শে আসে। তা ছাড়া ধুলো, ধোঁয়া থেকেও ত্বক নির্জীব হয়ে পড়তে পারে।

How to make chandan ubtan at home for healthy glowing skin.

ত্বকের চর্চায় চন্দন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৯:১০
Share: Save:

ত্বকের যত্নে ঘরোয়া টোটকা হিসেবে চন্দনের ব্যবহার হয়ে আসছে কোন আদিকাল থেকেই। ছোটবেলায় মুখের ব্রণের উৎপাত নিয়ন্ত্রণে রাখতে চন্দন বেটে মুখে মাখার নিদান দিতেন ঠাকুমা-দিদিমারা। ত্বকের জেল্লা ধরে রাখতেও চন্দনের ভূমিকা কম নয়। তা ছাড়া ত্বকের কালচে ছোপ দূর করতেও সাহায্য করে চন্দন। দীপাবলির সময়ে বাজি পোড়ানো হয় প্রচুর। সেখান থেকেও নানা রকম ক্ষতিকর উপাদান ত্বকের সংস্পর্শে আসে। তা ছাড়া ধুলো, ধোঁয়া থেকেও ত্বক নির্জীব হয়ে পড়তে পারে। শীতে আবার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। এই সমস্ত সমস্যার সমাধান করে দিতে পারে চন্দন। কী ভাবে ব্যবহার করতে হবে, তা জানেন?

উপকরণ

চন্দনের গুঁড়ো: ১ টেবিল চামচ

কস্তুরী হলুদ গুঁড়ো: আধ চা চামচ

বেসন: ১ টেবিল চামচ

মধু: ১ চা চামচ

লেবুর রস: ২ চা চামচ

কাঠবাদামের গুঁড়ো: ১ টেবিল চামচ

How to make chandan ubtan at home for healthy glowing skin.

ত্বকের সমস্যার সমাধান করে দিতে পারে চন্দন। ছবি: সংগৃহীত।

পদ্ধতি

১) পরিষ্কার একটি পাত্রে সমস্ত উপকরণ আগে ভাল করে মিশিয়ে নিন।

২) গোলাপ জল, দুধ কিংবা দই দিয়ে এই মিশ্রণ ভাল করে মিশিয়ে নিন। কে, কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করবে ওই ব্যক্তির ত্বকের ধরনের উপর। কারও ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে দই ব্যবহার করা যেতে পারে। আবার কারও ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে মিশ্রণ তৈরিতে গোলাপ জল ব্যবহার করতে পারেন। ত্বক যদি স্পর্শকাতর হয়, সে ক্ষেত্রে কাঁচা দুধও ব্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE