Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skin care

Homemade Moisturizer: তৈলাক্ত ত্বকের নানা সমস্যায় জেরবার? ঘরোয়া ময়েশ্চারাইজারেই মিলবে সমাধান

তৈলাক্ত ত্বকে অনেক নামী-দামি সংস্থার ময়েশ্চারাইজার ব্যবহার করেও ফল মিলছে না? বাড়িতেই তৈরি করে ফেলুন ঘরোয়া ময়েশ্চারাইজার। কী ভাবে?

যাঁদের ত্বক তৈলাক্ত প্রকৃতির, তাঁদের ত্বকে তেলের সঙ্গে খুব সহজেই বাইরের ধুলোবালি ও ময়লা আটকে যায়।

যাঁদের ত্বক তৈলাক্ত প্রকৃতির, তাঁদের ত্বকে তেলের সঙ্গে খুব সহজেই বাইরের ধুলোবালি ও ময়লা আটকে যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৬:৩৮
Share: Save:

গরমকাল এলেই রোদে পুড়ে, ঘামে ভিজে ত্বক চিটচিটে হয়ে যায়। বিশেষ করে যাঁদের ত্বক তৈলাক্ত প্রকৃতির, তাঁদের ত্বকে তেলের সঙ্গে খুব সহজেই বাইরের ধুলোবালি ও ময়লা আটকে যায়। ফলে ব্রণর সমস্যা অবধারিত। এই কারণেই গরমকাল এলে অনেকে ত্বকে ময়েশ্চারাইজার লাগানো এড়িয়ে যান। তবে ময়েশ্চারাইজার শুধু শীতে নয়, গরমেও ব্যবহার করা দরকার।

তৈলাক্ত ত্বকে অনেক নামী-দামি সংস্থার ময়েশ্চারাইজার ব্যবহার করেও ফল মিলছে না? বাড়িতেই তৈরি করে ফেলুন ঘরোয়া ময়েশ্চারাইজার। কী ভাবে?

গোলাপ ফুলের পাঁপড়ি দিয়ে ময়েশ্চারাইজার

এই ময়েশ্চারাইজারটি তৈরি করতে প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ গোলাপজল ও গোলাপ ফুলের পাঁপড়ি নিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। এ বার মিশ্রণটি ছেঁকে নিয়ে ঠান্ডা করে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে দু’টেবিল চামচ অ্যালো ভেরার জেল মিশিয়ে নিন। তার পর কাচের পাত্রে ঢেলে ফ্রিজে রেখে দিতে পারেন। ১৫-২০ দিন পর্যন্ত এ ময়েশ্চারাইজার ভাল থাকবে। ময়েশ্চারাইজারটি ব্রণ ও ফুসকুড়ির সমস্যা কমাতে এবং ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে কাজ করবে। ত্বককে অতিরিক্ত তৈলাক্ত করবে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দুধ-অলিভ অয়েলের ময়েশ্চারাইজার

একটি কাপের দুই-তৃতীয়াংশ দুধ, দু’চা চামচ লেবুর রস, দু’টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে একটি পরিষ্কার পাত্রে খুব ভাল করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে প্রাকৃতিক ময়শ্চারাইজার। এই ময়েশ্চারাইজারে থাকা দুধ ত্বককে কোমল করবে ও অলিভ অয়েল ত্বকের পিএইচের এর মাত্রা নিয়ন্ত্রণ করবে। লেবুর রস ত্বকের দাগ-ছোপ দূর করতে সাহায্য করবে। তৈলাক্ত ত্বকের জন্য এই ময়েশ্চারাইজার দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Oily Skin Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE